ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

২৮ শিশুর মৃত্যু : ওষুধ প্রশাসনের দুই কর্মকর্তা বরখাস্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৪, ২৪ আগস্ট ২০১৭ | আপডেট: ২২:৩৯, ২৫ আগস্ট ২০১৭

রীড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ খেয়ে ২৮ শিশুর মৃত্যুর ঘটনায় ওষুধ প্রশাসনের  দুই কর্মকর্তার অদক্ষতা ও অযোগ্যতা প্রমাণিত হওয়ায় তাদের সাময়িক বরখাস্ত করার কথা আদালতকে জানিয়েছেন স্বাস্থ্য সচিব মো. সিরাজুল হক খান।

ব্যবস্থা নিতে বিলম্বের জন্য নিঃশর্ত ক্ষমা চাওয়ায় স্বাস্থ্য সচিবকে এ মামলায় ব্যক্তিগত হাজিরা থেকে রেহাই দিয়েছেন বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাই কোর্ট বেঞ্চ।

ওষুধ প্রশাসনের দুই কর্মকর্তার বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সে বিষয়ে সচিবের দেওয়া ব্যাখ্যা বুধবার গ্রহণ না করে সচিবকে ফের ব্যাখ্যা দিতে বলেছিল আদালত। সে অনুযায়ী বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো হাজির হয়ে আদালতে ব্যাখ্যা দেন সিরাজুল হক।

আদালতে তার পক্ষে শুনানি করেন আইনজীবী কামরুল হক সিদ্দিকী। ওষুধ প্রশাসনের দুই কর্মকর্তার পক্ষে ছিলেন ইউসুফ হোসেন হুমায়ুন। আর রিট আবেদনকারীপক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ।

মনজিল মোরসেদ পরে বলেন, স্বাস্থ্য সচিব সিরাজুল হক আদালতে হাজির হয়ে বলেছেন, ওষুধ প্রশাসনের ওই দুই কর্মকর্তা সহকারী পরিচালক শফিকুল ইসলাম ও উপ-পরিচালক আলতাফ হোসেনকে বরখাস্ত করা হয়েছে।

রীড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ সেবন করে ২০০৯ সালের জুন থেকে আগস্ট পর্যন্ত সময়ে সারা দেশে ২৮ শিশুর মৃত্যু হয়।

ওষুধ প্রশাসন অধিদপ্তরের তৎকালীন তত্ত্বাবধায়ক মো. শফিকুল ইসলাম ওই ঘটনায় ঢাকার ড্রাগ আদালতে একটি মামলা করেন, যাতে রীড ফার্মার ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমানসহ পাঁচজনকে আসামি করা হয়।

ওই মামলার রায়ে গতবছর নভেম্বরে পাঁচ আসামির সবাই খালাস পেয়ে যান। বাকি চার আসামি হলেন- মিজানুরের স্ত্রী কোম্পানির পরিচালক শিউলি রহমান, পরিচালক আব্দুল গণি, ফার্মাসিস্ট মাহবুবুল ইসলাম ও এনামুল হক। রায়ের পর্যবেক্ষণে বিচারিক আদালত বলেছিলেন, ওষুধ প্রশাসন অধিদফতর মামলাটি করার ক্ষেত্রে ১৯৮০ সালের ড্রাগ আইন যথাযথভাবে অনুসরণ করেনি। মামলায় যথাযথভাবেআলামত জব্দ করা, তা রাসায়নিক পরীক্ষাগারে প্রেরণ এবং রাসায়নিক পরীক্ষার প্রতিবেদন আসামিদের দেয়া হয়নি। এক্ষেত্রে ড্রাগ আইনের ২৩, ২৫ ধারা প্রতিপালন করে যথাযথ ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তৎকালীন ওষুধ তত্ত্বাবধায়ক শফিকুল ইসলাম ও আলতাফ হোসেন চরম অবহেলা, অযোগ্যতা ও অদক্ষতার পরিচয় দিয়েছেন।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি