ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

৩৫ লক্ষ নারীর কামাইতে গোটা রাষ্ট্র চলেঃ ইনু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৬, ২৩ জুলাই ২০১৮

তৈরি পোষাকখাতে কর্মরত ৩৫ লক্ষ নারীর কামাইতে গোটা রাষ্ট্র চলে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বাংলাদেশের প্রেক্ষাপটে নারীর ক্ষমতায়ন এবং জাতীয় অর্থনীতিতে তাদের অবদানের কথা উল্লেখ করে এমন মন্তব্য করেন ইনু।

আজ সোমবার রাজধানীর টিসিবি ভবন মিলনায়তনে এক উদ্যোক্তা কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন মন্ত্রী ইনু। বেসরকারি উদ্যোগে ‘নিজের বলার মতো একটা গল্প’ প্রকল্পের আওতায় ছয় হাজার উদ্যোক্তার মাঝে সনদ বিতরণী এই অনুষ্ঠানে বক্তব্য রাখেন হাসানুন হক ইনু।

এসময় নারী উদ্যোক্তাদের উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, “পুরুষতান্ত্রিক সমাজে পুরুষদের দাম্ভিকতা করার কিছু নেই। আমাকে যখন কোন ব্যক্তি নারীদের ছোট করে কথা বলেন তখন আমি বলি যে, আমরা নারীদের কামাইতে চলি। পোষাক খাতের ৩৫ লক্ষ নারীর কামাই থেকে এই গোটা দেশ চলে। আর এখন তো দেশের নারী উদ্যোক্তা সফল এক শ্রেণীর নাম”।

সনদ পাওয়া উদ্যোক্তাদের উদ্দেশ্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, “আগে স্বপ্ন দেখতে হয়। তারপর সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করতে হবে। উদ্যোক্তাদের অনেকেই মনে করেন যে, সফল ব্যবসা করতে পুঁজি লাগে। তা হয়তো লাগে। কিন্তু তারও আগে লাগে পরিকল্পনা। বাজার জানতে হবে, পারিপ্বার্শিক অবস্থা সম্পর্কে জানতে হবে। আর প্রথম পদক্ষেপটা খুব গুরুত্বপূর্ণ। অনেকেই শুরু করতে পারে না। শুরু করাটা জানতে হবে”।

উদ্যোক্তাদের সফল ক্যারিয়ার গড়তে দলবাজ, তদবীরকারী, টেন্ডারবাজ, চাঁদাবাজ এবং দুর্নীতিবাজেরা প্রধান অন্তরায় বলে মন্তব্য করেন ইনু। আর এসব সমস্যায় থাকা সকল উদ্যোক্তাদের পাশে থেকে তাদেরকে সহযোগিতা করার অঙ্গীকার করেন তথ্যমন্ত্রী। উদ্যোক্তাদের অনুপ্রেরণা জানিয়ে তিনি বলেন, “এখন একটা পিয়নের চাকরির জন্যও ১০ লক্ষ টাকা ঘুষ দিতে হয়। অনেক ‘উপরি’ নাকি আছে। আপনারা এমন ঘুষ না দিয়ে উদ্যোক্তা হন। অন্যদের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে”।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘নিজের বলার মতো একটা গল্প’ প্রকল্পের প্রতিষ্ঠাতা ইকবাল বাহার। তিনি বলেন, “উদ্যোক্তা তৈরির আমাদের এই কার্যক্রম অনন্য, ব্যতিক্রম এবং বাংলাদেশে এই প্রথম। আমাদের এই কার্যক্রমের দ্বিতীয় ব্যাচ বের হলো আজকে। এই ব্যাচে মোট ছয় হাজার উদ্যোক্তা শিক্ষার্থী প্রশিক্ষণ কর্মশালা সফলভাবে শেষ করেন”।

তিনি আরও বলেন, “আমরা ৬৪ জেলায় উদ্যোক্তা তৈরির পরিকল্পনা নিয়েছি। এর জন্য মফস্বল অঞ্চলকে গুরুত্ব দেওয়া হয়েছে। সম্পূর্ণে বিনামূল্যে টানা ৯০ দিন অনলাইনে উদ্যোক্তাদের এই প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ প্রাপ্তদের মধ্যে প্রায় চারশ’ জন ইতিমধ্যে তাদের উদ্যোগ নিয়ে ব্যবসা শুরু করেছেন”।

অনুষ্ঠানে প্রশিক্ষণের সময় মেনটরিং করা প্রশিক্ষকেরা বক্তব্য রাখেন। এদের মধ্যে টেন মিনিটস স্কুল এর প্রতিষ্ঠাতা এবং ব্রিটেনের রাণীর ‘কুইন্স অ্যাওয়ার্ড’ বিজয়ী আয়মান সাদিক, বাংলাদেশের প্রথম সফল ইউটিবার এবং অভিনেতা সালমান মুক্তাদির, ওয়েডিং ডায়েরি এর প্রতিষ্ঠাতা এবং আলোকচিত্রী প্রিত রেজা, আমরাই বাংলাদেশের প্রতিষ্ঠাতা আরিফ আর হোসাইন এবং উদ্যোক্তা গোলাম সাদমানি ডনসহ প্রমুখ ব্যক্তিরা মঞ্চে বক্তব্য রাখেন।  

//এস এইচ এস//

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি