ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

৩৭তম বিসিএস ভাইভায় যেসব প্রশ্ন বেশি বেশি আসছে

প্রকাশিত : ১৯:১১, ১১ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৯:৫১, ১১ ডিসেম্বর ২০১৭

৩৭তম বিসিএসের ভাইভা বা মৌখিক পরীক্ষা গত ২৯ নভেম্বর থেকে শুরু হয়েছে। এ পরীক্ষায় ২০০ নম্বর বরাদ্দ রয়েছে। প্রিলিমিনারি এবং লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ভাইভা বা মৌখিক পরীক্ষা হচ্ছে গুরুত্বপূর্ণ একটি ধাপ। আর এ পরীক্ষায় নানা ধরনের প্রশ্ন করা হয়ে থাকে। কি ধরণের প্রশ্ন করা হয় এ নিয়ে রয়েছে ভাইভা পরীক্ষার্থীদের কৌতুহল। তাই এবারের ৩৭তম বিসিএসের ভাইবা দেওয়া কয়েকজন ক্যাডার প্রত্যাশীর সঙ্গে কথা হয়েছে একুশে টেলিভিশন অনলাইনের এ প্রতিবেদকের। তাদের যেসব বিষয় বেশি বেশি জিজ্ঞেস করা হয়েছে সেগুলো পাঠকদের জন্য তুলে ধরা হলো-

রংপুর থেকে আসা একজন শিক্ষার্থী যিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে পড়াশোনা করেছেন। তার প্রথম পছন্দের বিষয় ছিল পররাষ্ট্র ক্যাডার। তাকে ৩৭তম বিসিএস ভাইভায় যে সব প্রশ্ন করা হয় তার চম্বুক অংশ এখানে তুলে ধরা হলো- আপনার নিজের সম্পর্কে বলুন? বাংলাদেশ পররাষ্ট্র নীতি কি? বাংলাদেশ-ভারতের মধ্যকার পররাষ্ট্র নীতি তুলে ধরুন? ভারতের সঙ্গে পানি চুক্তি নিয়ে যে সমস্যা দেখা দিয়েছে তা কিভাবে সমাধান করা সম্ভব? রোহিঙ্গাদের পরিচয় তুলে ধরুন? রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিকভাবে কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে? সম্প্রতি যে ডিজিটাল মেলা আয়োজন করা হলো এ থেকে আমরা কিভাবে উপকৃত হবো? ডিজিটাল বাংলাদেশ বা তথ্য প্রযুক্তির ক্ষেত্রে বাংলাদেশ কতটুকু অগ্রগতি লাভ করেছে? আপনার প্রথম পছন্দ ফরেন ক্যাডারের সঙ্গে আপনার বিভাগের সম্পর্ক কি কি? আপনি ফরেন ক্যাডারে কেন আসতে চান? নারীদের অগ্রগতি সাধনে বাংলাদেশের ভূমিকা কতটুকু? আপনার দ্বিতীয় পছন্দের বিষয় হচ্ছে পুলিশ, আপনি যদি পুলিশ হন তাহলে বাংলাদেশর দুর্নীতি কিভাবে দূর করবেন?

ঝিনাইদহ থেকে আসা একজন শিক্ষার্থী যিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগে পড়াশোনা করেছেন। তার প্রথম প্রছন্দের বিষয় ছিল পররাষ্ট্র ক্যাডার।প্রথমেই নাম এবং পরিবার সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে চাওয়া হয়।সিরিয়া সমস্যার উৎপত্তি এবং সমাধানের উপায় বলুন?এ সমস্যা সমাধানে বিশ্বের ক্ষমতাধর রাষ্টগুলোর কি কি পদক্ষেপ গ্রহণ করা উচিত বলে আপনি মনে করেন? বাংলাদেশের জাতীয় সংগীত আবৃতি করুন? এছাড়াও তার বিভাগ কেন্দ্রীক বিভিন্ন প্রশ্ন কার হয়।

গাজীপুর থেকে আসা একজন শিক্ষার্থী যিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে পড়াশোনা করেছেন। তার প্রথম প্রছন্দের বিষয় ছিল পররাষ্ট্র ক্যাডার।তাকে প্রশ্ন করা হয়- Introduce yourself? What is the Rohingya crisis? Where are you from? Why Gazipur is selected as an industrial city, explain it? Which sector was Gazipur during liberation war? ৭ মার্চের ভাষণ সম্পর্কে আপনি কি জানেন? আপনি এ ভাষণকে কোন আন্তর্জাতিক ভাষণের সঙ্গে তুলনা করবেন? রোহিঙ্গা সমস্যার সঙ্গে চীন, ভারত এবং বাংলাদেশের সম্পর্ক তুলে ধরুন? এবং এ সমস্যা সমাধানে তাদের ভূমিকা উল্লেখ করুন। হাতিরঝিলের ডিজাইনার কে ছিলেন? বাংলাদেশ জাতীয় সংসদের ডিজাইনার কে? উত্তর কোরীয়া, চীন এবং জাপানের মধ্যকার বর্তমান সম্পর্ক তুলে ধরুন।উত্তর কোরিয়ার পারমানবিক কর্মসূচি সম্পর্কে আপনি কি জানেন?

গোপালগঞ্জ থেকে আসা একজন শিক্ষার্থী যিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ফাইন্যান্স বিভাগে পড়াশোনা করেছেন।তার প্রথম প্রছন্দের বিষয় ছিল পররাষ্ট্র ক্যাডার। নিজের ও পরিবার সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে চাওয়া হয় তার কাছে।জার্মানিতে যে রাজনৈতিক সংকট চলছে এ সম্পর্কে জানতে চাওয়া হয়।ডিজিটাল বাংলাদেশকে এক কথায় সংজ্ঞায়িত করুন। বাংলাদেশ যে ডিজিটাল হচ্ছে তার একটি উদাহরণ দিন।ধরুন, আপনাকে পুলিশ সন্দেহভাজন হিসেবে আটক করল, কোন আইনে পুলিশ আপনাকে আটক করল?

মৌখিক পরীক্ষায় ভালো করার জন্য আত্মবিশ্বাস নিয়ে মোকাবেলা করার কথা অনেক শিক্ষার্থীই বলেছেন।মৌখিক পরীক্ষা দিয়ে বের হওয়া ক্যাডার প্রার্থীরা তাদের অভিব্যক্তি প্রকাশ করেন এ প্রতিবেদকের কাছে।

 

এসএইচ/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি