ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

৪৪ ক্রু নিয়ে আর্জেন্টিনার সাবমেরিন নিখোঁজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৭, ১৮ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৪:০০, ১৮ নভেম্বর ২০১৭

আরা সান জুয়ান নামের আর্জেন্টিনার একটি সাবমেরিন নিখোঁজের খবর পাওয়া গেছে। গত বুধবার আর্জেন্টিনা নৌবাহিনী ঘাটি থেকে যাত্রা শুরু করেছিল সাবমেরিনটি। নিখোঁজের সময় ৪৪ জন ক্রু ছিল সাবমেরিনটিতে।

আর্জেন্টিনার নৌবাহিনীর এক মুখপাত্র এনরিক বালবি বলেন, সর্বশেষ যোগাযোগের সময় আর্জেন্টিনার সমদ্রসীমার মধ্যেই উপকূল থেকে ৪ শত ৩২ কিমি দূরে ছিলো সাবমেরিনটি। এর আগে দক্ষিণ আর্জেন্টিনার পেন্টাগনীয় উপকূল থেকে ৪৪ জন সদস্য নিয়ে যাত্রা শুরু করে আরা সান জুয়ান।

নিখোঁজের পরপরই আর্জেন্টিনার নৌবাহিনী এবং সরকারের পক্ষ থেকে সাবমেরিনটি খুঁজে পেতে ‘সার্চ অপারেশন’ শুরু হয়েছে বলে জানায় এনরিক বালবি। দেশটির প্রেসিডেন্ট মওরিসিও মার্সি এক টুইট বার্তায় বলেন, সাবমেরিনে থাকা সদস্যদের পরিবারের সঙ্গে আমরা যোগাযোগ রাখছি। সম্ভাব্য সব দেশি ও বিদেশি রিসোর্স দিয়ে সাবমেরিনটি যত দ্রুত সম্ভব খুঁজে বেরার চেষ্টা করা হচ্ছে।

এরই মধ্যে জাতিসংঘের আহ্বানে নাসার একটি বিমানের সহায়তা নেবার প্রস্তাব অনুমোদন করেছে দেশটির সরকার। নাসার পি-৩ অভিযানিক বিমানটি ইতোমধ্যে দেশটির দক্ষিণের শহর উশুয়াতে পৌঁছেছে এবং দক্ষিণ এন্টার্কটিকায় অভিযানের প্রস্তুতি নিচ্ছে। হারকিউলিস-১৩০ নামের আর্জেন্টিনার বিমান বাহিনীর একটি বিমান ইতোমধ্যে সার্চ অপারেশন শুরু করেছে।  পার্শ্ববর্তী দেশ ব্রাজিল, পেরু এবং উরুগুয়েসহ যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকা আনুষ্ঠানিকভাবে সহয়তার আগ্রহ প্রকাশ করেছে।

জার্মানীতে নির্মিত আরা সান জুয়ান সাবমেরিনটি ১৯৮৩ সালে আর্জেন্টিনার নৌবাহিনীতে যুক্ত হয়। ডিজেল-ইলেকট্রিক শক্তিতে চলে এটি। নৌবাহিনীর দেয়া তথ্য অনুযায়ী, দক্ষিণ এন্টার্কটিকায় চলমান বৈরি আবহাওয়ার কারনে সাবমেরিনটির সঙ্গে বন্দরের রেডিও যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে থাকতে পারে। এমন পরিস্থিতিতে নৌবাহিনীর নিয়ম অনুযায়ী সাবমেরিনটির পানির উপরে চলে আসার নিয়ম। আর সান জুয়ানও কোথাও হয়তো পানির উপরে চলে এসেছে বলে মনে করছে নৌবাহিনী। তবে বৈরি আবহাওয়ার মধ্যেই ২ দিনের অনেক খোঁজাখুঁজির পরেও এখনও আরা সান জুয়ানকে পাওয়া যায় নি।

সূত্রঃ এনডি টিভি, রয়টার্স

এসএইচএস/এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি