ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

৮৮ বছর আগের রেকর্ড স্পর্শ করলেন আজাজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০০, ৩ ডিসেম্বর ২০২১

আজাজ প্যাটেল

আজাজ প্যাটেল

১৯৮৮ সালে ভারতের মুম্বাইয়ে জন্মেছিলেন নিউজিল্যান্ডের অন্যতম গুরুত্বপূর্ণ বোলার আজাজ প্যাটেল। শুক্রবার সেই মুম্বাইয়েই ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে খেলতে নেমে স্পর্শ করলেন ৮৮ বছরের পুরনো ও বিরল এক নজির।

আজাজের আগেও এমন ঘটনা ঘটেছে একবার। ১৯০০ সালে মুম্বাইয়ে জন্মেছিলেন ইংল্যান্ডের ক্রিকেটার ডগলাস জারডিন। তিনিও ১৯৩৩ সালে সেই মুম্বাইয়েই ইংলিশ জার্সিতে টেস্ট খেলেছিলেন ভারতের বিপক্ষে। আর তাঁর ৮৮ বছর পর নিজের জন্মস্থান মুম্বাইয়ে টেস্ট খেললেন কিউয়ি বোলার আজাজ প্যাটেল।

নিজের জন্মস্থানে খেলেতে নেমে অনন্য এক নজির গড়ার দিনে বল হাতেও দুরন্ত ছন্দে ছিলেন আজাজ প্যাটেল। মুম্বাই টেস্টের প্রথম দিনেই ৪ উইকেট তুলে নেন আজাজ। যাতে প্রথম দিনে ভারতের উইকেটও পড়েছে ওই ৪টিই। ২৯ ওভার বল করে ৭৩ রান দিয়ে ১০টি মেডেনসহ ওই ৪টি উইকেট তুলে নিয়েছেন আজাজ প্যাটেল। যার মধ্যে ছিল পূজারা ও কোহলির উইকেটও।

মুম্বাই টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিলে শুরুটা বেশ ভালোই করে ভারত। তবে একসঙ্গে তিনটি ধাক্কা খায় এরপরই। যাতে ৮০ রানেই ৩ উইকেট হারিয়ে বসে তারা। শুভমন গিল তাও ৪৪ করে আউট হন। 

কিন্তু চেতেশ্বর পূজারা এবং বিরাট কোহলি শূন্য রানে প্যাভিলিয়নে ফেরেন। ব্যর্থ হয়েছেন প্রথম টেস্ট দুরন্ত ছন্দে থাকা শ্রেয়াস আইয়ারও। তিনি মাত্র ১৮ করে আউট হন। যাতে ১৬০ রানে ৪ উইকেট হারিয়ে বসে ভারত। 

তবে শুরু থেকে দলের হাল ধরে রেখেছেন মায়াঙ্ক আগরওয়াল। ওপেন করতে নেমে অপরাজিত ১২০ রান করে ফেলেছেন তিনি। সঙ্গী ঋদ্ধিমান সাহা অপরাজিত আছেন ২৫ রান করে। যাতে প্রথম দিন শেষে ২২১ রান জড় করতে পারে স্বাগতিকরা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি