ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

৯৯৯-এ ফোন দিয়ে বাঁচার আকুতি জানায় আব্দুল

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৭:৩৪, ১১ ফেব্রুয়ারি ২০২০

কোস্টগার্ডের তৎপরতায় জীবিত উদ্ধার হন ৯৯৯-এ ফোন দেয়া আব্দুল

কোস্টগার্ডের তৎপরতায় জীবিত উদ্ধার হন ৯৯৯-এ ফোন দেয়া আব্দুল

অবৈধভাবে মালয়েশিয়া যাবার পথে সেন্টমার্টিনের কাছে বঙ্গোপসাগরে রোহিঙ্গা বোঝাই ট্রলার ডুবিতে ১৫ জনের লাশ উদ্ধার করেছে কোস্টগার্ড। এসময় জীবিত উদ্ধার করা হয়েছে ৬৫ জনকে। তবে, ডুবে যাওয়া ট্রলার থেকে জরুরি সেবা নম্বর ৯৯৯-এ ফোন দিয়ে বাঁচার আকুতি জানানো হয়েছিলো। 

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) ভোর ৫টার দিকে সেন্টমার্টিনের ছেঁড়া দ্বীপের কাছে ডুবো পাথরে ধাক্কা খেয়ে ট্রলারটি ডুবে যায়। এসময় ট্রলারে থাকা যাত্রী ও উখিয়ার স্থানীয় বাসিন্দা মো. আব্দুল (২৮) জরুরি সেবা নম্বরে যোগাযোগ করে বাঁচার আকুতি জানান। পরে কোস্টগার্ডের তৎপরতায় জীবিত উদ্ধার হন আব্দুল।

এ ঘটনায় আরও অর্ধশত রোহিঙ্গা নিখোঁজ রয়েছেন বলে ধারণা করছেন কোস্টগার্ড সদস্যরা। জীবিতদের সেন্টমার্টিনে নিয়ে আসা হচ্ছে বলে জানিয়েছেন সেন্টমার্টিন কোস্টগার্ডের ষ্টেশন লে. কমান্ডার নাঈমুল হক।

তিনি জানান, অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার পথে একটি ট্রলার সেন্টমার্টিন থেকে ৩ ন্যটিক্যাল মাইল দূরে ডুবে যায়। খবর পেয়ে বাংলাদেশ কোস্টগার্ড সদস্যরা দ্রুত উদ্ধার অভিযান নেমে পড়ে। এখন পর্যন্ত ১৫ জনের মরদেহ ও ৬৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

এদিকে, ৯৯৯ নম্বরে ফোন দিয়ে বাঁচার আকুতি জানানো আব্দুল বলেন, সোমবার রাতে ১৩৮ জন মালয়েশিয়াগামী যাত্রীকে টেকনাফের নোয়াখালী পাড়া গ্রাম থেকে ছোট ছোট ট্রলারে করে বড় একটি ট্রলারে উঠিয়ে নিয়ে যায় দালালেরা। পরে সেন্টমার্টিনের দক্ষিণ দিকে ছেঁড়া দ্বীপের কাছে পৌঁছালে ট্রলারটি পাথরের সঙ্গে ধাক্কা খায়। পরে ট্রলারটির তলানি ফেঁটে গিয়ে পানি ঢুকতে শুরু করে। এসময় দালাল ও মাঝি-মাল্লারা পানিতে ঝাঁপ দিয়ে পালিয়ে যায়।

আব্দুল আরও জানান, এসময় প্রথমে তিনি ৯৯৯ নম্বরে ফোন দিয়ে বাঁচার আকুতি জানান। সেখান থেকে টেকনাফের কোস্টগার্ড স্টেশন কমান্ডার লে. সোহেল রানার নম্বর দেয়া হয়। পরে তার সঙ্গে ফোনে কথা বলে বিস্তারিত জানান আব্দুল। তারই সূত্র ধরে শাহপরী ও সেন্টমার্টিন থেকে কোস্টগার্ডের দুটি দল খোঁজা শুরু করে। তবে কোস্টগার্ডের অনুসন্ধানী দল খুঁজে পাওয়ার আগে ট্রলারটি ডুবে যায়। 

কোস্টগার্ড জানায়, তাদের সদস্যরা ভাসমান অবস্থায় ১৫টি লাশ উদ্ধার করেন। এর মধ্যে ১২ জন নারী ও তিনটি শিশু। এছাড়া ৭১ জনকে (৪৬ জন নারী, ২১ জন পুরুষ, ৪ শিশু) জীবিত উদ্ধার করে কোস্টগার্ড।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি