ঢাকা, মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯, || কার্তিক ২৮ ১৪২৬

Ekushey Television Ltd.

 "নকল নয়, আসল হোন", রাণু মণ্ডলকে লতা মঙ্গেশকর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৮ ৩ সেপ্টেম্বর ২০১৯

একা গান গেয়েই আলোচনায় চলে আসেন রানু মণ্ডল। "এক প্যায়ার কি নাগমা হ্যায়" গানটি তাকে রাতারাতি বিখ্যাত বানিয়ে দেয়। এবার সেই রাণু মণ্ডলকে নিয়েই প্রতিক্রিয়া ব্যক্ত করলেন লতা মঙ্গেশকর। "নকল নয়, আসল হোন", বললেন ভারতের নাইটএঙ্গেল।

পাড়া মহল্লায় অনেকে সুরেলা সুরে গান গাইছেন, আশেপাশে থেকে তখন আওয়াজ আসে..."একেবারে লতা মঙ্গেশকর"। আসলে কম-বেশি সব গায়িকারই মনে মনে লতা মঙ্গেশকর হওয়ার সাধ থাকে। তবে লতা মঙ্গেশকর হন একজনই। সম্প্রতি লতাজির গান "এক প্যায়ার কি নাগমা হ্যায়" গেয়েই রাতারাতি বিখ্যাত হয়ে যান রানু মণ্ডল। খ্যাতির হাউয়ে উড়ছেন তিনি এখন। এমনকি হিমেশ রেশমিয়া রানু মণ্ডলের সঙ্গে দুটি গান রেকর্ড করেছেন দেখে অনেকেই অবাক হয়ে গেছেন। 

নিন্দুকেরা এখন একথাও বলা শুরু করেছেন যে খুব তাড়াতাড়ি রানুকে নিয়ে উচ্ছ্বাস ও প্রশংসা হাতছাড়া হয়ে যাবে। রানুকে নিয়ে নানা গুজবও ছড়াচ্ছে। এমনকি এই গুজবও ছড়ায় যে, সালমান খান রানু মণ্ডলকে ৫০ লাখ টাকার ফ্ল্যাট কিনে দিয়েছেন এবং তাকে দিয়ে দাবাং থ্রি-তে গানও করাতে চলেছেন। এই গুজবে বিব্রত হয়ে সালমান জানান যে, এমন কোনও প্রতিশ্রুতি দেননি তিনি।

তবে রানু মণ্ডল সম্পর্কে লতা মঙ্গেশকরকে বলা হলে প্রথমে তিনি তার গান গেয়ে জনপ্রিয় হওয়ার খবরে আনন্দ প্রকাশ করেন। যদিও পরে তিনি বলেন, "কেউ যদি আমার নাম ও কাজ থেকে উপকৃত হন তবে আমি নিজেকে ভাগ্যবান বোধ করি"।

"তবে আমি এও অনুভব করি যে সাফল্যের জন্য অনুকরণ কোনও নির্ভরযোগ্য এবং টেকসই পন্থা নয়। আমার গান বা কিশোর দা (কুমার), বা (মহম্মদ) রফি সাহাব, বা মুকেশ ভাইয়া বা আশার (ভোঁসলে) গান গেয়ে হয়তো কিছুদিনের জন্যে নজর টানা সম্ভব, কিন্তু এই চমক দিয়ে বেশিদিন টিকে থাকা যায় না", বলেন তিনি।

টেলিভিশনের মিউজিক শো গুলিতে প্রতিযোগীরা যেভাবে অন্যের গান গেয়ে রাতারাতি জনপ্রিয় হন তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন ভারতের নাইটএঙ্গেল। "এত জন আমার গানগুলো এত সুন্দর করে গান গায়। তবে সাফল্যের প্রথম ঝলকের পরে তাদের মধ্যে কতজনের কথা মানুষ মনে রাখে? আমি কেবল সুনিধী চৌহান এবং শ্রেয়া ঘোষালকেই জানি", বলেন লতা ।

উচ্চাকাঙ্ক্ষী গায়ক-গায়িকাদের প্রতি লতাজির পরামর্শ: "আসল হোন। আমার এবং আমার সহকর্মীদের এভারগ্রিন গানগুলি গাইতেই পারেন। তবে এক সময়ে গায়ক বা গায়িকাকে তার নিজের গানটির সন্ধান করতে হবে এবং সেই গান গেয়েই জনপ্রিয় হতে হবে।"

লতা মঙ্গেশকর তার নিজের বোনের উদাহরণ দিয়েছেন। "আশা (ভোঁসলে) যদি নিজের স্টাইলে গান গাওয়ার বিষয়ে জোর না দিতেন, তবে তিনি চিরকাল আমার ছায়ায় ঢাকা পড়ে থাকতেন। একজন ব্যক্তির নিজস্ব প্রতিভা কতটা দূরে তাকে নিয়ে যেতে পারে তার সবচেয়ে বড় উদাহরণ তিনিই", বলেন লতা মঙ্গেশকর।

এসি
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি