ঢাকা, শনিবার   ১১ জুলাই ২০২০, || আষাঢ় ২৮ ১৪২৭

Ekushey Television Ltd.

অস্ট্রেলিয়ায় পড়তে হলে করণীয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৩ ১০ সেপ্টেম্বর ২০১৯

উচ্চশিক্ষা অর্জনের ক্ষেত্রে বাংলাদেশের শিক্ষার্থীদের কাছে অধিক জনপ্রিয় অস্ট্রেলিয়া। তাই মানসম্মত উচ্চশিক্ষার জন্য প্রতিবছর দেশের হাজারও শিক্ষার্থী পাড়ি জমাতে চায় অস্ট্রেলিয়ায়।

কিন্তু কেন অস্ট্রেলিয়া পছন্দের শীর্ষে? আসলে উন্নত ও নিরাপদ জীবন ব্যবস্থা, পড়াশোনার মান, পড়াশোনা শেষে স্থায়ীভাবে বসবাস ও কাজ করার সুযোগ এবং ছাত্র অবস্থায় পার্ট টাইম কাজের সুবিধার কারণে সারাবিশ্বের অনেক ছাত্র-ছাত্রীদের মত বাংলাদেশের শিক্ষার্থীরাও অস্ট্রেলিয়াকে পছন্দের শীর্ষে রাখে।

বিশ্বের শীর্ষ কয়েকটি বিশ্ববিদ্যালয় রয়েছে অস্ট্রেলিয়ায়। শুধু তাই নয়! অন্যান্য সমমানের দেশের তুলনায় খরচও কম। তবে অস্ট্রেলিয়ায় পড়তে আসার আগে কয়েকটি গুরুত্বপূর্ণ দিক খেয়ালে রাখতে হবে। চলুন জেনে নেওয়া যাক সেগুলো-

কোন বিশ্ববিদ্যালয়ে, কোর্সে, প্রোগ্রামে ভর্তি হবেন, ক্যাম্পাস কোথায় হবে- এসব নিয়ে উপযুক্ত গবেষণা করে অথবা অভিজ্ঞ কারো সাহায্য নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।

কারণ যে কোর্স/ প্রোগ্রামটি আপনি নির্বাচন করতে যাচ্ছেন, তা ভবিষ্যতে আপনার ক্যারিয়ারে কিভাবে কাজে আসবে তা বিবেচনা করা উচিত।

এছাড়া, আন্তর্জাতিক যোগ্যতাসম্পন্ন এডুকেশন কন্সালটেন্ট পিআইইআর সার্টিফাইড থেকে কার্যকরী সাহায্য নিতে পারেন। সেইসঙ্গে খেয়াল রাখতে হবে আপনার এজেন্সির ব্রাঞ্চ যাতে অস্ট্রেলিয়ায় থাকে। মনে রাখবেন, আপনি যদি একবার ভিসা পেতে ব্যর্থ হন তবে পরবর্তীকালে ভিসা পাওয়া কঠিন হয়ে পড়বে।

যাইহকো, প্রতিষ্ঠান নির্বাচন করার পর আপনাকে ২ জায়গায় ২টি আবেদন করতে হবে। একটি হচ্ছে, আপনার পছন্দকৃত প্রতিষ্ঠানে ভর্তির আবেদন। আর আরেকটি হচ্ছে, অস্ট্রেলিয়া সরকারের কাছে ভিসার আবেদন।

প্রতিষ্ঠানে আবেদন করতে হলে যে বিষয়গুলো উল্লেখ করতে হবে, তা হলো- শিক্ষাগত যোগ্যতা, ইংলিশ ল্যাংগুয়েজ স্কিল, পড়াশোনা করার জন্য আপনার ফান্ড আছে কি না তার প্রমাণ।

আপনি অস্ট্রেলিয়ার যে প্রতিষ্ঠানেই ভর্তি হতে চান না কেন প্রত্যেক প্রতিষ্ঠানই আপনার কাছে ইংলিশ ল্যাংগুয়েজ স্কিল সম্পর্কে ডকুমেন্ট চাইবে। সুতরাং অস্ট্রেলিয়াতে যাওয়ার জন্য মনস্থির করার সঙ্গে সঙ্গেই IELTS, TOEFL, GRE, GMAT ইত্যাদি যে কোনও একটি কোর্স করে ইংরেজিতে দক্ষতা অর্জন করুন।

অস্ট্রেলিয়ার উচ্চ শিক্ষা সংক্রান্ত কোর্স অনুসন্ধান করতে ভিজিট করুন - http://cricos.education.gov.au/  আর জয়েন করুন বিদেশে পড়াশোনা নিয়ে আলোচনার ফেসবুক ডিসকাশন গ্রুপ এ https://www.facebook.com/groups/aus.visa.info.4.bd.student/

অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষা নিতে প্রয়োজনীয় সব তথ্য পেতে ব্রাউজ করুন এই https://www.studyinaustralia.gov.au/ ঠিকানায়।


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি