ঢাকা, বুধবার   ২২ জানুয়ারি ২০২০, || মাঘ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

অ্যাকশন হিরো যখন বিশ্বকাপের রেফারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৯ ৯ জুলাই ২০১৮

সিনেমায় একজন অ্যাকশন হিরো অনেকের মন জয় করে থাকেন। এজন্য কিন্তু সিনেমা আর বাস্তব এক নয়। সেই হিরো যখন বাস্তবে একজন সফল রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন তখন গণমাধ্যমের সংবাদ হয়ে থাকেন। হ্যাঁ তেমনি নেস্তর ফাবিয়ান পিতানা। আর্জেন্টাইন এই ফুটবল রেফারি মাঠ মাতাচ্ছেন রাশিয়া বিশ্বকাপে। নিজের সিদ্ধান্তে স্বচ্ছতার পরিচয় আগেই দিয়েছেন। আরও একটি পরিচয় বের হয়ে এল এই পিতানার। বর্তমানে ফুটবলের রেফারি হিসেবে কাজ করলেও, এক সময়ে ছিলেন অভিনেতা।

৪২ বছর বয়সী পিতানা রাশিয়া বিশ্বকাপের প্রথম ম্যাচেও রেফারির দায়িত্ব পালন করেছেন। এর আগে ২০১৪ সালের বিশ্বকাপেও দায়িত্বে ছিলেন তিনি। এটি তার দ্বিতীয় বিশ্বকাপ। ২০১০ সাল থেকে আন্তর্জাতিক ফুটবলে রেফারির দায়িত্ব পালন করতে থাকা পিতানা এখন পর্যন্ত লিগা আর্জেন্টিনা, কোপা সুদামেরিকানা, কোপা লিবার্তাদোরেস, কোপা আমেরিকা, অলিম্পিক গেমস, কনফেডারেশন্স কাপে রেফারির কাজ করেছেন।

এখন পর্যন্ত ৩৪২ ম্যাচ পরিচালনা করতে গিয়ে ৪৫ জন খেলোয়াড়কে সরাসরি লাল কার্ড দেখিয়েছেন পিতানা। শোনা যাচ্ছে, রাশিয়া বিশ্বকাপের ফাইনাল ম্যাচেও দায়িত্ব দেওয়া হতে পারে তাকে।

রেফারির আগে অভিনয়ে ক্যারিয়ার খুঁজতে থাকা নেস্তর পিতানা ১৯৯৭ সালে অ্যাকশনভিত্তিক চলচ্চিত্র দ্য ফিউরিতে অভিনয় করেছেন। সেখানে জেলারের চরিত্রে অভিনয় করেছেন তিনি। অভিনয়-রেফারির পাশাপাশি পিতানা একজন শিক্ষকও। আর্জেন্টিনার একটি স্কুলে শারীরিক শিক্ষার শিক্ষক হিসেবে কর্মরত আছেন তিনি।

এসএইচ/

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি