ঢাকা, রবিবার   ১৮ আগস্ট ২০১৯, || ভাদ্র ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

আকিলা-ঘূর্ণিতেই বিধ্বস্ত কিউইরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৩ ১৪ আগস্ট ২০১৯

সূচনাটা ভালো করলেও ধনাঞ্জয়ার স্পিন ভেল্কিতেই বিধ্বস্ত হয়েছে নিউজিল্যান্ড। বৃষ্টি আঘাত হানার আগে শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে পাঁচ উইকেটে ২০৩ রান সংগ্রহ করেছে সফরকারীরা। যে পাঁচটি উইকেট একাই ঝুলিতে পুরেছেন লঙ্কান তরুণ স্পিনার।

টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে বুধবার শুরু হওয়া গলে আন্তর্জাতিক স্টেডিয়ামে দুই টেস্ট সিরিজের প্রথমটিতে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় কিউইরা। শুরুটা মন্দ হয়নি সফরকারীদের। ওপেনিং জুটিতে পঞ্চাশোর্ধ রান তুলে বড় রানেরই ইঙ্গিত দিচ্ছিলেন দুই ওপেনার জিৎ রাভাল ও টম ল্যাথাম। 

কিন্তু বোর্ডে ৬৪ রান জমা করতেই স্পিনার আকিলা ধনাঞ্জয়ার জোড়া আঘাতে ভেঙে যায় সেই স্বপ্ন। একই ওভারে মায়াবি ছোবলে সাজঘরে ফেরান ল্যাথাম ও অধিনায়ক কেন উইলিয়ামসনকে। এর মধ্যে বাঁহাতি ওপেনার ৩০ রান করলেও একেবারেই খালি হাতে ফিরতে হয় কিউই কাণ্ডারিকে। 

কিছুক্ষণ পরে এসে আরেক অপে রাভালকেও তুলে নেন আকিলা। ফলে ৭ রানের মধ্যে তিন টপ অর্ডারকে হারিয়ে ফেলে সফরকারীরা। এরপর চতুর্থ উইকেটে দারুণ এক জুটি গড়েন মিডল অর্ডারের নির্ভরযোগ্য রস টেলর ও হেনরি নিকোলস। অবশ্য শত রানের জুটি গড়েই সেই আকিলার শিকার হয়ে ফিরতে হয় নিকোলসকে। মাত্র ৮ রানের জন্য ফিফটি মিস করেন ডানহাতি এই কিউই ব্যাটসম্যান। 

এরপর মাত্র ৮ রানের ব্যবধানে আকিলার ধ্বংসলীলায় আরও একটি উইকেট হারায় নিউজিল্যান্ড। লঙ্কান এই রিষ্ট স্পিনারের পঞ্চম শিকার হন উইকেটকীপার ব্যাটসম্যান বিজে ওয়াটলিং। মাত্র ১ রান করে ফেরান তিনি। 

তবে আকিলার এই মায়াবী ছোবলের মধ্যেও একাই লড়াই চালিয়ে এক প্রান্ত আগলে রেখেছেন কিউইদের নির্ভরতার প্রতীক রস টেলর। অপরাজিত আছেন সেঞ্চুরী থেকে মাত্র ১৪ রান দূরে থেকে। ১৩১ বল মোকাবেলা করে ছয় বাউন্ডারিতে মূল্যবান ওই ইনিংস খেলে দলের বিপর্যয়ে রোধ করেন টেলর। সঙ্গে আছেন মিচেল স্যান্টনার ৮ রান নিয়ে।

অন্যদিকে আকিলা ছাড়া লঙ্কান অন্য বোলাররা কিউইদের ওপর চাপ প্রয়োগ অব্যহত রাখলেও সাফল্য পাননি কেউই। যে কারণে বরাবর স্পিনে দুর্বল কিউইদের বিপক্ষে একাই পাঁচ উইকেট তুলে নিতে সক্ষম হন তরুণ এই স্পিনার। কিউইদের বাকি পাঁচ উইকেটের মধ্যে আর কয়টা নিজের ঝুলিতে পুরতে পারেন সেটাই এখন দেখার বিষয়।

এদিন ৬৮ ওভার খেলা হওয়ার পরই সমুদ্র নিকটবর্তী শহর গলে আঘাত হানে বৃষ্টি। এমনিতেই আকিলার আঘাতে বিধ্বস্ত কিউইদের এখন তাই সামলাতে হবে বৃষ্টির ধকল। 

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি