ঢাকা, সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১৪ ১৪২৭

Ekushey Television Ltd.

আজ জাতীয় চলচ্চিত্র দিবস, নেই কোন আয়োজন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৩ ৩ এপ্রিল ২০২০ | আপডেট: ০৯:৩৬ ৩ এপ্রিল ২০২০

আজ ৩ এপ্রিল, জাতীয় চলচ্চিত্র দিবস। ১৯৫৭ সালের আজকের এই দিনে প্রাদেশিক আইন পরিষদের শেষ দিন তৎকালীন শিল্প ও বাণিজ্যমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘পূর্ব পাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন সংস্থা’ বিল উত্থাপন করেন। ওই দিন পরিষদে উপস্থিত ছিলেন ১১ মন্ত্রী ও ২৫০ সদস্য। স্পিকার ছিলেন আবদুল হামিদ। বিল উত্থাপনের পর প্রাদেশিক আইন পরিষদ সদস্য আবদুল মতিন, ইমদাদ আলী ও মনীন্দ্র নাথ ভট্টাচার্য বিলে সামান্য সংশোধনী আনেন। সংশোধনীর পর বিলটি বিনা বাধায় আইন পরিষদে পাস হয়। এই বিলের সূত্র ধরেই জন্মলাভ করে চলচ্চিত্র উন্নয়ন সংস্থা এফডিসি।

২০১২ সালের ৩ এপ্রিল থেকে জাতীয় চলচ্চিত্র দিবস উদ্‌যাপন শুরু হয়। আট বছর নিরবচ্ছিন্নভাবে দিবসটি পালিত হলেও এবার করোনা ভাইরাস পরিস্থিতিতে ঘটেছে ছন্দপতন। সমগ্র বিশ্বের তথা দেশের এমন অবস্থায় এবার চলচ্চিত্র দিবস পালিত হচ্ছে না। চলচ্চিত্রের নানা সংগঠন দিনটিকে ঘিরে মাসখানেক আগে থেকে প্রস্তুতি নিলেও এবার তার ব্যতিক্রম হয়েছে। তথ্য মন্ত্রণালয় থেকে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। অঘোষিতভাবে বাতিল হয়ে গেছে দিবসের কার্যক্রম।

প্রতিবছর এ দিনে এফডিসিকে সাজানো হয় ব্যানার-ফেস্টুন দিয়ে। শোভাযাত্রা বের করা হয়। স্থিরচিত্র প্রদর্শনী থাকে। সাংস্কৃতিক অনুষ্ঠান থাকে। চিত্রতারকারা আসেন। সরকারি কর্মকর্তারা আসেন। অংশ নেন উদ্বোধনী অনুষ্ঠানে। কিন্তু এবছর দেশের এই ক্রান্তি লগ্নে সব আয়োজন বন্ধ রাখা হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশের শীর্ষ নায়ক শাকিব খান বলেন, ‘পুরো বিশ্ব এখন একটি ভয়ঙ্কর সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। সাধারণ মানুষ ভয়ে আছে। আমাদেরও একই অবস্থা। আবার চলচ্চিত্রের এই দুর্দিনে এমন উৎসব মানায় না। আগে চলচ্চিত্রটাকে বাঁচাতে হবে। তারপর উৎসব। তা ছাড়া চলচ্চিত্র দিবসের অনুষ্ঠান জাতীয় পরিসরে না করে ব্যক্তিগত পরিসরে উদযাপন করা হয়। চলচ্চিত্রের এমন অনুষ্ঠানে বড় তারকাকে সঠিক মূল্যায়নও করা হয় না।’

শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর বলেন, ‘চলচ্চিত্র মানুষকে কাঁদায়, মানুষকে হাসায়। চলচ্চিত্রের বিকল্প কিছু হতে পারে না। টেলিভিশন নয়, নেটফ্লিক্সে সিনেমা দেখা নয়, ইউটিউবে কোনো সিনেমা দেখা নয়। চলচ্চিত্রের বিকল্প চলচ্চিত্র, অন্য কিছু হতে পারে না। আজ সেই চলচ্চিত্র দিবস। কিন্তু করোনার কারণে কোনো প্রকার আয়োজন করা হচ্ছে না।’ 

এসএ/


 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি