Ekushey Television Ltd.

আফগানদের নয়া কাণ্ডারি রশিদ খান

প্রকাশিত : ২১:৩৩ ১২ জুলাই ২০১৯ | আপডেট: ০০:১৪ ১৩ জুলাই ২০১৯

আধুনিক ক্রিকেটের সব ফরম্যাটেই আফগানিস্তানের নতুন অধিনায়ক হলেন রশিদ খান। বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের কারণে গুলবাদিন নাইবকে সরিয়ে নতুন অধিনায়ক হিসেবে তারকা লেগ স্পিনার রশিদ খানকে দায়িত্ব দেয় আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। অর্থাৎ রশিদ খানই এখন আফগানদের নয়া কাণ্ডারি।

এর আগে আসগর আফগানের অধিনায়কত্বে ভালোই খেলছিল আফগানিস্তান। তিন ফরম্যাটেই আফগানিস্তানকে একটা প্লাটফর্মে আনার চেষ্টা চালাচ্ছিলেন তিনি। তবে বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে হঠাৎ করেই অধিনায়কত্বে বড়সড় পরিবির্তন আনে এসিবি।

আসগরকে সরিয়ে এসময় নেতৃত্ব দেয়া হয় পেস অলরাউন্ডার গুলবাদিন নাইবকে। শুধু তাই নয়! তিন ফরম্যাটের জন্য তিনজন অধিনায়ক ঠিক করে দেয় এসিবি। ওয়ানডে অধিনায়ক হিসেবে গুলবাদিন নাইবকে, তারকা লেগ স্পিনার রশিদ খানকে টি-টোয়েন্টি দলের নেতৃত্ব, আর রহতম শাহকে দেয়া হয় টেস্ট দলের দায়িত্ব।

বিশ্বকাপের মতো মেগা ইভেন্টের আগে বোর্ডের এমন সিদ্ধান্তে তাৎক্ষণিক প্রতিবাদ জানিয়েছিলেন মোহাম্মদ নবী ও রশিদ খান। আইপিএল খেলা অবস্থায় ভারতে থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ্যে অধিনায়ক পরিবর্তনের প্রতিবাদ জানান এ দুই আফগান স্টার।

ঠিক যে আশঙ্কা নিয়ে তারা প্রতিবাদ জানিয়েছিলেন, সেই আশঙ্কাই সত্যে পরিণত হয়। বিশ্বকাপে অধিনায়কের দায়িত্ব নিয়ে দলকে কোনো সাফল্যই এনে দিতে পারেননি ওয়ানডে দলের অধিনায়ক গুলবাদিন নাইব। তার নেতৃত্বে বিশ্বকাপে নয়টি ম্যাচ খেলে একটিতেও জয় পায়নি আফগানরা। ব্যর্থতার বৃত্তে থেকেই বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয় লড়াকু আফগানদের।

দলের এমন বাজে পারফরম্যান্সে স্বভাবতই হতাশ এসিবি। যে কারণে বিশ্বকাপ শেষে দেশে ফিরতেই গুলবাদিন নাইবকে সরিয়ে রশিদ খানকেই তিন ফরম্যাটের জন্য নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব দিলো আফগান ক্রিকেট বোর্ড।

এনএস/এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি