ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ১১:৩২:৩৩

Ekushey Television Ltd.

উচ্চতা নিয়ে বিপাকে কোহলি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:২৭ পিএম, ১০ অক্টোবর ২০১৮ বুধবার

উচ্চতা নিয়ে বিপাকে পড়েছে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। সম্প্রতি ‘টিসোট ক্রোনো এক্সএল ক্ল্যাসিক বিরাট কোহলি ৩০১৮ লাইন’নামে একটি হাতঘড়ির উদ্বোধন অনুষ্ঠানে এ ঘটনা ঘটে।

ঘটনাটি খুলে বলা যাক। মুম্বাইয়ের বান্দ্রায় একটি পাঁচতারকা হোটেলে অনুষ্ঠানটির আয়োজন করা হয়। সেখানে ক্রীড়াতারকা হিসেবে উপস্থিত ছিলেন সাতনাম সিং, কারমান কৌড় থান্ডি, আদিল বেদি, শিবানি কাটারিয়া, সাচিকা কুমার ইঙ্গালে, জিহান দারুয়ালা, পিংকি রানি ও মনোজ কুমার।

এই অনুষ্ঠানে সবাইকে বিরাট কোহলি ফাউন্ডেশনের পক্ষ থেকে বিশেষ ধরনের এই ঘড়ি উপহার দেন কোহলি। তখন সবার সঙ্গেই ছবি তোলেন তিনি।

বিপত্তি বেঁধেছে কামরান কৌড়ের সঙ্গে ছবি তুলতে গিয়ে। ছবিতে দেখা গেছে, কোহলির পাশে প্রায় ছয় ফুট লম্বা কামরান কৌড় দাঁড়িয়ে আছেন।

কোহলি একটু উঁচু প্ল্যাটফর্মের ওপর দাঁড়িয়ে প্রথমে সাত ফুট ২ ইঞ্চি লম্বা বাস্কেটবল খেলোয়াড় সাতনাম সিংয়ের সঙ্গে ছবি তোলেন। উদ্দেশ্য ছিল সাতনাম ও বিরাটকে এক ফ্রেমে রেখে ছবি তোলা।

এ নিয়ে হাসাহাসি হয়েছে অবশ্য। তবে বিপত্তি বেঁধেছে কামরান কৌড়ের সঙ্গে একইভাবে ছবি তুলতে গিয়ে।

হিল পরা অবস্থায় কামরানকে পাঁচ ফুট নয় ইঞ্চি লম্বা কোহলির চেয়ে একটু বেশিই লম্বা দেখাচ্ছিল। তাই কোহলি এমন কিছু করার কথা ভাবেন, যেন দুজনের কব্জি একই ফ্রেমে রেখে ছবি তোলা যায়। তাই ঘড়িটি পরিয়ে দেওয়ার সময় তিনি উঁচু প্ল্যাটফর্ম ব্যবহার করেন।

আরও পড়ুন: ট্যুরে স্ত্রী-বান্ধবীর সঙ্গ: দ্রুত পূরণ হচ্ছে না কোহলিদের আবদার

অস্বীকার করার উপায় নেই, পুরুষরা উচ্চতার ব্যাপারে সংবেদনশীল। এমনকি ধরা হয়ে থাকে, স্বাভাবিকভাবেই পুরুষরা মেয়েদের চেয়ে একটু লম্বা হবে। এমনকি খাটো পুরুষদের সমাজে ‘লম্বা, শ্যামবর্ণ ও সুদর্শন’ না হওয়ায় অনেক কটূক্তিও শুনতে হয়।

তাই কোহলির উঁচু প্ল্যাটফর্মে দাঁড়ানোর উদ্দেশ্য পুরুষতান্ত্রিকতা হোক কিংবা প্রচার সচেতন একজন তারকা হিসেবে ভালো ছবি তোলার উদ্দেশ্যে হোক, এটি নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

সানোবার নামের একজন @সানোবারফাতমা নামে একটি টুইটার আইডি থেকে টুইট করেছেন, ‘যা-ই হোক না কেন, একজন মেয়ে কখনো একজন ছেলের চেয়ে লম্বা হতে পারবে না। তুচ্ছ অহংকার, মুখোশ।’

লৈঙ্গিক বৈষম্য নিয়ে অনেক কথা হয়েছে। তবে ভারতীয় দলের একজন অধিনায়ক এবং একজন তারকার এসব না ভেবেই কোনো কিছু করা সাজে না বলেই মন্তব্য করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমের অনেকেই। তাই কেবল প্রচারণার জন্য ছবি তুলতে গিয়েও নারীবাদ এবং পুরুষতান্ত্রিকতার মধ্যে বিতর্ক উস্কে দিয়েছেন কোহলি।

আরও পড়ুন

বিদেশ সফরে আনুশকার সঙ্গ চেয়ে চিঠি কোহলির

/ এআর /

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি