ঢাকা, সোমবার   ২১ অক্টোবর ২০১৯, || কার্তিক ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

এইচএসসিতে এবারই কুমিল্লা বোর্ডে সর্বোচ্চ ফলাফল

কুমিল্লা প্রতিনিধি

প্রকাশিত : ১৯:৫৩ ১৭ জুলাই ২০১৯

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষায় পাশের হার শতকরা ৭৭.৭৪ শতাংশ। গত এক যুগে কুমিল্লা বোর্ডের ফলাফলের মধ্যে এবারই সর্বোচ্চ পাশের হার। এর আগে ২০০৮ সালে শতকরা পাশের হার ছিল ৭৭.৩৩ শতাংশ। চলতি বছর কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ২,৩৭৫ জন। এ ফলাফল (জিপিএ-৫) গত ৫ বছরে সর্বোচ্চ।

চলতি বছর ৯৪ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী অংশ নেন এবং ৭৩ হাজার ৩৫৮জন পরীক্ষার্থী উত্তীর্ণ হন। কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান বুধবার দুপুরে বোর্ড মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ ফলাফল ঘোষণা করেন।

ফলাফল বিশ্লেষণে বিভাগ অনুযায়ী পাশের শতকরা হার বিজ্ঞান বিভাগে ৮৮.৬৪ শতাংশ। বোর্ডে শতভাগ পাশ করেছে ৩০ টি শিক্ষা প্রতিষ্ঠান। একজনও পাশ করেনি ৩টি কলেজে। বিগত সময়ে কুমিল্লা বোর্ডে ইংরেজী ও আইসিটিতে ফলাফল বিপর্যয় ঘটলেও এ বছর ইংরেজীতে পাশের হার ৮৫.৩৩ শতাংশ ও আইসিটিতে ৯৪.২৮ শতাংশ। কুমিল্লা বোর্ডের অধীনে এ বছর ৬ টি জেলার ৩৮৬ টি কলেজের শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন।

গত বছরের তুলনায় এ বছর পাসের হার, জিপিএ-৫ ও শতভাগ পাসের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৬৫.৪২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিলেন ৯৪৪ জন এবং এ বছর শতভাগ পাস করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠান ৩০ টি, গতবার ছিল ১৪ টি।

অপর দিকে গড় পাসের দিক দিয়ে মেয়েরা কিছুটা এগিয়ে রয়েছেন। ছেলেদের গড় পাসের হার ৭৭.১২ এবং মেয়েদের ৭৮.২৭ শতাংশ।

এমএস/এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি