ঢাকা, শনিবার   ১১ এপ্রিল ২০২০, || চৈত্র ২৮ ১৪২৬

Ekushey Television Ltd.

এবার ২০০০ বোতল ফ্রি হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করল নোবিপ্রবি

নোবিপ্রবি সংবাদদাতা

প্রকাশিত : ২০:৩১ ২৫ মার্চ ২০২০

বিশ্বজুড়ে ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। মৃত্যুর মিছিলে যুক্ত হয়েছে ১৯ হাজার ৬৪৩ জন। আক্রান্ত হয়ে মৃত্যুর সঙ্গে লড়ছে চার লাখ ছত্রিশ হাজার ৪৮১ জন। করোনা ভাইরাসে অন্যান্য দেশের মতো বাংলাদেশে অতটা প্রকট আকার ধারণ না করলেও মারাত্মক বিপর্যয়ের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এরই মধ্যে শুরু হয়েছে প্রয়োজনীয় হ্যান্ড স্যানিটাইজার অভাব। যার ফলশ্রুতিতে ভুগছে দেশের মানুষ।

এমতাবস্থায় নোয়াখালীতে স্থানীয় মানুষদের করোনাভাইরাস থেকে সুরক্ষায় হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে ব্যবহৃত হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক অনুমোদিত আইসোপ্রোপানল, গ্লিসারল, হাইড্রোজেন-পারক্সাইড।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর দিদার-উল-আলম এর পরিচালনায় ফলিত রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফাতেহ নূর রুবেল ও অনুজীব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ ফয়সাল হোসেনের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন বিভাগের ল্যাবরেটরিতে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের নিয়ে ২০০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে ফ্রিতে বিতরণ করা হয়েছে।

এ বিষয়ে ফলিত রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর একুশেটিভি অনলাইনকে বলেন, “এই মুহূর্তে সারাবিশ্ব করোনায় স্থবির হয়ে পড়ছে । আমাদের সকলের উচিত করোনা ভাইরাস মোকাবেলায় সচেতন থাকা। বিভিন্ন ভাবে সবাইকে করোনা থেকে মুক্ত রাখার জন্য কাজ করে যাওয়া। 

তিনি আরো বলেন, হ্যান্ড স্যানিটাইজার তৈরী শেষে নোয়াখালী ডিসি অফিস, এসপি অফিস,সোনাপুর-মাইজদী ও বিশ্ববিদ্যালয়ের আশেপাশে স্থানীয় পর্যায়ে ফ্রি হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছে শিক্ষার্থীরা। 

এইদিকে, হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে সহযোগিতা করেছে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ক্লাব ও বিতরণে সহযোগিতা করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

কেআই/এসি
 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি