ঢাকা, শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

কাতারের কাছে হারল বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪০ ১০ অক্টোবর ২০১৯

লড়াকু ফুটবলই খেলেছিল দল। যাতে দারুণ কয়েকটা সুযোগও পেয়েছিল। কিন্তু মেলেনি শুধু গোলের দেখা। বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে শক্তিশালী কাতারের কাছে শেষ পর্যন্ত হারল বাংলাদেশ। বৃহস্পতিবার রাতে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ। 

আর এ নিয়ে বিশ্বকাপ বাছাইয়ে টানা দুই ম্যাচ হারল জেমি ডে'র দল। প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে ১-০ ব্যবধানে, আর আজ এশিয় চ্যাম্পিয়ন কাতারের কাছে ২-০ গোলে।

ম্যাচটির শুরু থেকেই গ্যালারি ভর্তি ছিল কানায়-কানায়। যেন এক উৎসবমুখর পরিবেশ। রক্ষণ জমাট রেখে শুরুতে দারুণ খেলতে থাকে বাংলাদেশ দল। সুযোগ পেলে প্রতি আক্রমণে এশিয়ার চ্যাম্পিয়নদের রক্ষণে ভীতি ছড়ানোর চেষ্টা ছিল জীবন-ইব্রাহিমদের।

তারই ধারাবাহিকতায় ৮ম মিনিটে রায়হান হাসানের লম্বা পাস ধরে ক্রস দিয়েছিলেন সাদউদ্দিন। কিন্তু সেই ক্রসে পা ছোঁয়াতে পারেনি কেউই। পরের মিনিটে কর্নারে ইয়াসিনের হেডের প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর ডি-বক্সের বাইরে থেকে জামাল ভূইয়ার শট চলে যায় দূরের পোস্টের বাইরে দিয়ে।

এর একটু পরই প্রথমার্ধে প্রথমবারের মত আক্রমণে যায় কাতার। গত এশিয়ান কাপে ৯ গোল করা আলমোয়েজে আলি আবদুল্লাহর শট বাঁক খেলেও বেরিয়ে যায় দূরের পোস্ট দিয়ে। ১৫তম মিনিটে বাঁ দিকে ডি বক্সের ঠিক ওপর থেকে বাসাম হুসামের ফ্রি কিক হেডে ফেরান ইয়াসিন খান।

২৬তম মিনিটে প্রতিপক্ষের ভুলে সুযোগ তৈরি হয়েছিল। কিন্তু বিপলু আহমেদ বলের নাগাল পাওয়ার আগেই কাতারকে বিপদমুক্ত করেন এক ডিফেন্ডার। দুই মিনিট পরই পিছিয়ে পড়ে বাংলাদেশ। সতীর্থের বাড়ানো বল ধরে ডি-বক্সে অরক্ষিত থাকা ইউসুফ আব্দুরিসাগ প্লেসিং শটে জাল  খুঁজে নেন।

প্রথমার্ধের শেষ দিকে গোলবঞ্চিত হয় ফিফা র‌্যাঙ্কিংয়ে কাতারের চেয়ে ১২৫ ধাপ পিছিয়ে থাকা বাংলাদেশ। রায়হানের থ্রো ইনের পর ডি-বক্সের জটলার ভেতর থেকে স্বাগতিকদের দুটি প্রচেষ্টাই ব্যর্থ করে দেন প্রতিপক্ষের ডিফেন্ডাররা।

এমনিভাবে আরও কয়েকটি আক্রমণ সাজিয়ে সুযোগ তৈরি করেও গোল আদায় করে নিতে ব্যর্থ হন জেমি ডে'র শিষ্যরা। তবে যোগ করা সময়ে ডি-বক্সের জটলার ভেতর থেকে করিম বৌদিফের লক্ষ্যভেদে কাতার ব্যবধান বাড়ালে হার নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের।

এ নিয়ে কাতারের কাছে টানা চার ম্যাচ হারল বাংলাদেশ। সেই ১৯৭৯ সালে এশিয়ান কাপের বাছাইয়ে ১-১ ড্র করার পরবর্তীতে তিন ম্যাচে যথাক্রমে ৪-০, ৪-১ ও ৩-০ গোলে হেরেছিল বাংলাদেশ।

এনএস/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি