ঢাকা, বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০, || শ্রাবণ ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

কোথাও নেই সাকিব, মাহমুদুল্লাহ-নাঈমের চমক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪০ ১১ নভেম্বর ২০১৯

সাকিব-নাইম-রিয়াদ

সাকিব-নাইম-রিয়াদ

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। গত প্রায় এক দশক ধরেই এই এক নামেই যার পরিচয়। আইসিসি র‍্যাংকিংয়ের অলরাউন্ডার ক্যাটাগরিতে সাকিব যেন প্রতিষ্ঠিতই করে নিয়েছিলেন নিজের নামটি। সেটা কোন নির্দিষ্ট ফরম্যাটে নয়। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ফরমেটেই। 

যেখানে অধিকাংশ সময়েই ক্যাটাগরির শীর্ষে থেকেছে সাকিবের নাম। কখনওবা দুই, তিনে নামলেও তা অল্প দিনের জন্যই। অচিরেই আবারও শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন সাকিব। কিন্তু এবার সেই র‌্যাঙ্কিংয়ের সবরকম তালিকা থেকেই বাদ পড়লেন সম্প্রতি আইসিসি কর্তৃক এক বছরের নিষেধাজ্ঞা পাওয়া সাকিব আল হাসান।

সদ্য সমাপ্ত ভারত-বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজের পরের দিনই টি-টোয়েন্টি র‍্যাংকিং হালনাগাদ করেছে আইসিসি। যাতে দেখা যাচ্ছে র‍্যাংকিং থেকে একেবারেই ছেটে ফেলা হয়েছে সাকিবের নাম। 

তবে সদ্য প্রকাশিত এ র‍্যাংকিংয়ে অলরাউন্ডার ক্যাটাগরির চার নম্বরে উঠে এসেছেন বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে এ ক্যাটাগরির শীর্ষে আছেন আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবি। এরপর রয়েছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল ও স্কটল্যান্ডের রিচার্ড বেরিংটন।

এদিকে, ব্যাটিং ক্যাটাগরিতে চমক দেখিয়েছেন টাইগার তরুণ ওপেনার মোহাম্মদ নাঈম। অভিষেক সিরিজে মোহাম্মদ নাঈমের ভালো করার ছাপ পড়েছে এই র‍্যাংকিংয়ে। তিন ম্যাচে অনবদ্য এক ফিফটিসহ ১৪৩ রান করে তরুণ এই বাঁহাতি ওপেনার জায়গা করে নিয়েছেন ৩৮ নম্বরে।

এ তালিকায় যথারীতি শীর্ষে আছেন পাকিস্তানের বাবর আজম। আর বোলিংয়ে সেরা স্থানে আফগান স্পিনার রশিদ খান। 

অন্যদিকে, টি-টোয়েন্টির দলীয় র‌্যাঙ্কিংয়ে সবার উপরে আছে পাকিস্তান। বাংলাদেশ আছে ৯ নম্বরে। পাকিস্তানের পরই আছে যথাক্রমে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভারত, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, আফগানিস্তান, বাংলাদেশ ও উইন্ডিজ।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি