ঢাকা, বৃহস্পতিবার   ২২ আগস্ট ২০১৯, || ভাদ্র ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

গণমাধ্যমের স্বাধীনতা ছাড়া সুন্দর দেশ গঠন সম্ভব নয়: তথ্যমন্ত্রী

প্রকাশিত : ১৫:১১ ২ মে ২০১৯

গণমাধ্যমের স্বাধীনতা ছাড়া সুন্দর দেশ বা সমাজ গঠন করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, গলমাধ্যমের বিকাশ ও মুক্তগণমাধ্যম অপরিহার্য। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের অপপ্রয়োগ হচ্ছে যা কারও কাম্য নয় বলেও উল্লেখ করেন তথ্যমন্ত্রী।

বৃহষ্পতিবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এ সব কথা বলেন। বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে ‘গণমাধ্যম চিত্র: পরিপ্রেক্ষিত বাংলাদেশ’ শিরোনামে জাতীয় প্রেসক্লাব এ আলোচনা সভার আয়োজন করে।

তথ্যমন্ত্রী বলেন, মাথাপিছু আয়ের দিক থেকে আমরা পাকিস্তানকে ছাড়িয়ে গেছি। আগামী দেড়বছরের মধ্যে আমরা ভারতকে ছাড়িয়ে যাব। পঞ্চাশের দশকের মাঝামাঝি থেকে এ দেশ খাদ্য ঘাটতির দেশ থাকলেও এখন আমরা খাদ্য উদ্ধৃত্তির দেশ। গণমাধ্যমের সহযোগিতা ছাড়া আমাদের এ অর্জন সম্ভব হতো না।

হাছান মাহমুদ বলেন, আমাদের সরকারের পক্ষ থেকে কখনও গণমাধ্যমের উপর কোনও চাপ প্রয়োগ করা হয়নি। কারণ একটি উন্নত জাতি ও বহুমাত্রিক সমাজ গঠন করা আমাদের উদ্দেশ্য।

উপস্থিত সাংবাদিকদের লক্ষ্য করে তথ্যমন্ত্রী বলেন, সরকারের সঙ্গে গণমাধ্যমের সম্পর্ক ভাল তার প্রমাণ আপনারা আমাকে এ অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছেন। আমার সামনে সমালোচনা করেছেন।

তিনি বলেন, সাংবাদিকদের চাপে ফেলা কখনোই ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের উদ্দেশ্য নয়। সাংবাদিকের দায়িত্ব সাংবাদিক পালন করবে। তবে কোথাও কোথাও এ আইনের অপপ্রয়োগ যে হচ্ছে না তা বলা যাবে না।

তিনি আরও বলেন, সারাবিশে ডিজিটাল সিকিউরিটি একটি নতুন বাস্তবতা। আজ থেকে পনের বছর আগেও মানুষ এ পরিস্থিতির মুখোমুখি হয়নি। গত দশ বছর ধরে আমরা একে মোকাবেলা করছি। সারাবিশে এ লক্ষ্যে আইন হচ্ছে। বাংলাদেশেও সেই ধারাবাহিকতায় আইন হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম। এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আআমস আরেফিন সিদ্দিক, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, সাংবাদিক শ্যামল দত্ত প্রমুখ।

আআ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি