ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯, || আশ্বিন ৩০ ১৪২৬

Ekushey Television Ltd.

জাপানের নতুন সম্রাট নারুহিতো

প্রকাশিত : ১৯:৫১ ১ মে ২০১৯

স্বেচ্ছায় সিংহাসন ত্যাগ করেছেন জাপানের সম্রাট আকিহিতো। মঙ্গলবার রাজকীয় অনুষ্ঠানে তিনি পদত্যাগ করেন। পরে আজ বুধবার সকালে ঐতিহাসিক চন্দ্রমল্লিকা সিংহাসনে অভিষেক ঘটেছে যুবরাজ নারুহিতোর। আনুষ্ঠানিকভাবে মাঝরাতে সম্রাট হলেও আজ বুধবার সকালে সাদামাটা ও গভীর প্রতীকী আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সিংহাসনের উত্তরাধিকারী হলেন নারুহিতো।

জাপানের দুইশ বছরের বেশি সময়ের ইতিহাস ভেঙে প্রথম সম্রাট হিসেবে গতকাল সিংহাসন ছাড়েন বাবা আকিহিতো। আকিহিতোর সিংহাসন ছাড়ার মধ্যে দিয়ে হেইসেই যুগের অবসান হয়েছে। আর আজ থেকে রেইওয়া যুগে প্রবেশ করেছে জাপান।

জাপানের স্থানীয় সময় সকাল সোয়া ১০টায় ‘কেনজি-তো-শোকেই-নো-জি’ বা সাম্রাজ্যিক রাজদণ্ড ও রাজকীয় সিলমোহরের উত্তরাধিকার গ্রহণের আনুষ্ঠানিকতা শুরু হয়।রাজপরিবারের নারীদের এই অনুষ্ঠানে থাকার অনুমোদন না থাকায় সম্রাট নারুহিতোর স্ত্রী সম্রাজ্ঞী মাসাকো এখানে ছিলেন না।

৮৫ বছর বয়সী সম্রাট আকিহিতো বয়স ও স্বাস্থ্য সমস্যার কারণে ঠিকভাবে দায়িত্ব পালন করতে পারছেন না জানিয়ে এর আগেই সিংহাসন ছাড়ার কথা জানিয়েছিলেন। দীর্ঘ প্রক্রিয়া শেষে তার সিংহাসন ছাড়ার আইন পাশ করা হয়। তার আগে কেউ জীবিত অবস্থায় সিংহাসন ছাড়েননি।

জাপানের ১২৬তম সম্রাট হিসেবে দায়িত্ব নেওয়া নারুহিতো অক্সফোর্ডে পড়াশোনা করেছেন। ২৮ বছর বয়সে যুবরাজ হন তিনি। আর এবার ৫৯ বছর বয়সে সম্রাট হিসেবে সিংহাসনে আরোহণ করলেন তিনি। সিংহাসনে আরোহণের মধ্যে দিয়ে দেশকে রেইওয়া যুগে প্রবেশের নেতৃত্ব দিবেন তিনি। সেই সঙ্গে শেষ হবে হেইসেই যুগ। ১৯৮৯ সালে আকিহিতোর সিংহাসনে আসীন হওয়ার সময় থেকে হেইসেই যুগ শুরু হয়েছিল।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি