ঢাকা, মঙ্গলবার   ৩১ জানুয়ারি ২০২৩

টানা চার ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্বরেকর্ড!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৩, ১৯ নভেম্বর ২০২২

এন জগদীশন

এন জগদীশন

একটানা চারটি ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্বরেকর্ড স্পর্শ করলেন ভারতের ক্রিকেটার এন জগদীশন। বিশ্বের চতুর্থ ব্যাটার হিসেবে 'লিস্ট-এ' ক্রিকেটে পরপর চার ম্যাচে চারটি সেঞ্চুরি হাঁকানোর কৃতিত্ব অর্জন করলেন তিনি। সেইসঙ্গে বিজয় হাজারে ট্রফির এক মৌসুমে সর্বোচ্চ শতরানের নিরিখে বিরাট কোহলিকে স্পর্শ করলেন তামিলনাড়ুর এই ব্যাটার।

শনিবার বেঙ্গালুরুতে হরিয়ানার বিপক্ষে ৯৯ বলে ১০০ রান করেন জগদীশন। শেষপর্যন্ত ১২৩ বলে ১২৮ রানে আউট হন। সমান ৬টি করে চার ও ছক্কায় সাজানো ছিল তার ইনিংসটি। 

গত ১৪ নভেম্বর অন্ধ্রপ্রদেশের বিপক্ষে ১১২ বলে অপরাজিত ১১৪ রানের ইনিংস দিয়ে স্বপ্নের দৌড় শুরু করেন তামিলনাড়ুর এই ব্যাটার। তারপর ছত্তিশগড়ের বিপক্ষে খেলেন ১১৩ বলে ১০৭ রানের ইনিংস। গোয়ার বিপক্ষে খেলেন ১৪০ বলে ১৬৮ রানের অনবদ্য এক ইনিংস। আর এদিন ফের শতরানের ফলে এক সপ্তাহে চারবার ১০০ রানের গণ্ডি পার করে ফেলেন।

সেই অবিশ্বাস্য ফর্মের সুবাদে বিশ্বরেকর্ড স্পর্শ করেন জগদীশন। বিশ্বের চতুর্থ ব্যাটার হিসেবে পরপর চারটি 'লিস্ট-এ' ম্যাচে চারটি শতরানের নজির গড়েন এই ব্যাটার। যে তালিকায় আছে কুমার সাঙ্গাকারা, অ্যালভিরো পিটারসেন এবং দেবদূত পাডিক্কালের নাম। ২০১৫ সালে ওয়ানডে বিশ্বকাপের সময় বিশ্বের প্রথম ব্যাটার হিসেবে এই রেকর্ড গড়েছিলেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক। 

তার সেই রেকর্ডটি অবশ্য স্পর্শ করেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার পিটারসেন। প্রোটিয়াদের ঘরোয়া লিগে হাইভেল্ড লায়ন্সের হয়ে ওই নজির গড়েন তিনি। তারপর ২০২০-২১ সালে ভারতের ঘরোয়া ৫০ ওভারের টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফিতে টানা চারটি ম্যাচে চারটি শতরান করেছিলেন কর্ণাটকের তারকা দেবদূত পাডিক্কাল। 

কর্ণাটকের ব্যাটারের পর চতুর্থ ব্যাটার হিসেবে দুর্দান্ত এই নজিরটি গড়লেন তামিলনাড়ুর জগদীশন। যিনি এখন নয়া বিশ্বরেকর্ড গড়ার সুযোগও পাবেন, পাঁচটি সেঞ্চুরি হাঁকিয়ে!

তার আগেই অবশ্য আরেকটা মাইলফলকে পৌঁছে গেছেন এই ভারতীয়। একই মৌসুমে বিজয় হাজারে ট্রফিতে চারটি শতক হাঁকিয়ে বিরাটকে স্পর্শ করেছেন তামিলনাড়ুর ওপেনার এবং উইকেটকিপার জগদীশন। কোহলি ২০০৯ সালে চারটি শতরান করেছিলেন। এক মৌসুমে সমসংখ্যক শতরান হাঁকিয়েছিলেন পাডিক্কাল, পৃথ্বী শ এবং রুতুরাজ গায়কোয়াডও। এবার সেই তালিকায় যোগ হলো জগদীশনের নাম।

এদিকে, দিনকয়েক আগেই রেকর্ড গড়া এই উইকেটকিপার ব্যাটারকে ছেড়ে দিয়েছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। যে জগদীশনকে ২০২২ সালের মেগা নিলামে ২০ লাখ টাকায় দলে নিয়েছিল চেন্নাই। কিন্তু জগদীশন এখন যে ফর্মে আছেন আছেন, তাতে চেন্নাই সম্ভবত মাথা চাপড়াচ্ছে। 

এই ফর্ম যদি ধরে রাখতে পারেন, তাহলে জগদীশনকে নিয়ে আইপিএলের মিনি নিলামে টানাটানি হতেই পারে।

এনএস//


Ekushey Television Ltd.

© ২০২৩ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি