ঢাকা, শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

থুতু দিয়ে বল পালিশ বন্ধের প্রস্তাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৫ ১৯ মে ২০২০

আইসিসির ক্রিকেট কমিটি থুতু দিয়ে বল পালিশ পদ্ধতিতে নিষেধাজ্ঞার প্রস্তাব দিয়েছে। কিন্তু পালিশের ক্ষেত্রে ঘামের ব্যবহারে এখনও কোন নিষেধাজ্ঞার প্রস্তাব দেওয়া হয়নি। অনিল কুম্বলে নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি প্রস্তাব দিয়েছে আন্তর্জাতিক ম্যাচে দু’জন করে স্থানীয় আম্পায়ার রাখার। এমনকি ইনিংস-প্রতি দু’টির পরিবর্তে তিনটি করে ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম) নেওয়ার নিয়ম চালু করার পরামর্শও দেওয়া হয় এই কমিটি থেকে।

কুম্বলে এক বিবৃতিতে জানান, ‘আমরা লড়াইয়ের মধ্যে দিয়ে এগিয়ে চলেছি। তাই ক্রিকেট চলার পাশাপাশি কী ভাবে সচেতনতা বজায় রাখা যায়, সে বিষয়ে কিছু প্রস্তাব দিচ্ছে আইসিসির ক্রিকেট কমিটি।’ বিবৃতিতে আরও বলা হয়, ‘আইসিসির মেডিক্যাল অ্যাডভাইসরি কমিটির প্রধান ডা. পিটার হারবার্টের সঙ্গে আলোচনা করে জেনেছি, থুতুর ব্যবহারে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা খুব বেশি। তাই আইসিসি কমিটির প্রস্তাব, বল পালিশের ক্ষেত্রে থুতুর ব্যবহারে নিষেধাজ্ঞা জারি হোক। কিন্তু ঘামের ব্যবহারে কোনও সমস্যা নেই। কারণ, ঘাম থেকে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা খুবই কম। তবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।’ 

বিবৃতিতে আরও বলা হয়, স্থানীয় আম্পায়ারের পরিচালনায় আন্তর্জাতিক ম্যাচ করার পরামর্শও দেওয়া হয় এ দিন। কেননা, সংক্রমণের আতঙ্ক এতটাই ছড়িয়েছে যে, যাত্রাপথে সমস্যা দেখা দিয়েছে। আবার বেশ কিছু দেশের সীমান্ত বন্ধ। আন্তঃরাজ্য বিমান পরিষেবাও হয়তো ঠিক মতো পাওয়া যাবে না। তার উপরে যে কোনও দেশে যাওয়ার পরেই ১৪ দিনের কোয়ারান্টাইনে থাকতে হচ্ছে। তাই এই আতঙ্কের মধ্যে আন্তর্জাতিক ম্যাচ পরিচালনার দায়িত্ব দেওয়া হোক স্থানীয় আম্পায়ারদের।

ডিআরএস-এর সংখ্যা বাড়ানোর প্রস্তাবও দিয়েছে এই ক্রিকেট কমিটি। আগে ইনিংস-প্রতি ডিআরএস নেওয়া যেত দুটি। এ বার থেকে তিনটি করার পরামর্শ দেওয়া হয়েছে।

এই প্রস্তাব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি মেনে নেয় কি না, তা দেখার বিষয়।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি