ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৮ ১৪২৭

Ekushey Television Ltd.

দক্ষিণ আফ্রিকার হেড কোচ হলেন মার্ক বাউচার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৬ ১৫ ডিসেম্বর ২০১৯

দক্ষিণ আফ্রিকার হেড কোচের দায়িত্ব পেয়েছেন সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান মার্ক বাউচার। প্রাথমিকভাবে তাকে অন্তর্বর্তীকালীন সময়ের জন্য হেড কোচ করার গুঞ্জন উঠলেও, সে শঙ্কা দূর করে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। এ কথা জানিয়েছেন দেশটির নবনিযুক্ত বোর্ড পরিচালক গ্রায়েম স্মিথ।

জানা গেছে, বেশকিছু দিন ধরেই নানা অনিয়মের অভিযোগে বোর্ড পরিচালক কর্তাদের দফায় দফায় পদত্যাগ ও বরখাস্ত চলতে থাকে। মূলত, দেশটির ক্রিকেট অ্যাসোসিয়েশনের অভিযোগের প্রেক্ষিতেই দেশটির ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী পদ থেকে থাবাং মোরেকে সরিয়ে দেয়া হয়।

তার সঙ্গে অসন্তোষের জের ধরে কয়েক দিন আগেই পদত্যাগ করেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকা বোর্ডের চেয়ারপার্সন ইকবাল খান ও পরিচালক শার্লি জিল। এমন পরিস্থিতে পরে সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথকে নিয়োগ দেয়া হয়।

পরিচালক পদে আসিন হয়েই দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ দেন সাবেক ক্রিকেটার সতীর্থ খেলোয়াড় মার্ক বাউচারকে।

কিংবদন্তি এই উইকেটরক্ষকের সঙ্গে আগামী ৪ বছরের জন্য চুক্তি করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। নতুন এ পদে সহকারী কোচ হিসেবে সাবেক টিম ডিরেক্টর এনোচ নিকিকে পাচ্ছেন বাউচার।

তাকে হেড কোচ নিয়োগ দেয়া নবনিযুক্ত টিম ডিরেক্টর গ্রায়েম স্মিথ বলেন, ‘আমি বাউচারকে বোর্ডে এনেছি কারণ আমার মনে হয়, একজন তরুণ ক্রিকেটারকে আন্তর্জাতিক পর্যায়ে নামার জন্য তৈরি করতে সে-ই সেরা ব্যক্তি। আন্তর্জাতিক ক্রিকেটে তার দীর্ঘদিনের অভিজ্ঞতা এ বিষয়ে সাহায্য করতে পারে।’

আর এনোচ নিকিকে সহকারী কোচ বানানোর সিদ্ধান্তের বিষয়ে স্মিথ বলেন, ‘এনোচের ব্যাপারেও আমার সর্বোচ্চ পরিকল্পনা রয়েছে। সে যেনো আন্তর্জাতিক মানের কোচ হতে পারে, সেই পথটা আমি ঠিক করে দিতে চাই। একই সময়ে টিম ম্যানেজম্যান্টে একটা ধারাবাহিকতাও খুব দরকার ছিলো।’

এসময় দলের কোচিং স্টাফে আর তেমন কোনো বদল আসছে না জানিয়ে তিনি বলেন, ‘এছাড়া আমরা আমাদের সাপোর্ট স্টাফে কোনো পরিবর্তন আনছি না। ভলভো মাসুবেলে টিম ম্যানেজার এবং জাস্টিন অনটং ফিল্ডিং কোচ হিসেবেই থাকছে।’

উল্লেখ্য, অভিজ্ঞ মার্ক বাউচার দেশের হয়ে ১৪৭ টেস্ট, ২৯৫ ওয়ানডে ও ২৫টি টি-টোয়েন্টি খেলেছেন। এর আগে ২০১৬ সাল থেকে দেশটির এক ঘরোয়া দলের প্রধান কোচ হিসেবে কাজ করে আসছিলেন বাউচার। যেখানে একটি প্রথম শ্রেণি, দুটি ওয়ানডে কাপ ও একটি টি-টোয়েন্টি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়ে নিজেকে প্রমাণ করেছেন তিনি।

এআই/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি