ঢাকা, মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯, || ভাদ্র ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

ধোনিকে নিয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে: গম্ভীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৪ ১৯ জুলাই ২০১৯

বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের ছিটকে যাওয়ার পর মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে বিভিন্ন মহল থেকে নানা খবর আসছে। ভারতের ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে তিনি নিজেকে সরিয়ে নিয়েছেন বলেও শোনা যাচ্ছে। আর এমন সময় আন্তর্জাতিক ক্রিকেটে ধোনির ভবিষ্যৎ নিয়ে নিজের মতামত ব্যক্ত করলেন ভারতের প্রক্তন ওপেনার গৌতম গম্ভীর।

ধোনিকে নিয়ে সিদ্ধান্ত নেওয়ার এটাই সঠিক সময় বলে মনে করেন গৌতম গম্ভীর। বলেন, আবেগ নয়, এখন সময় বাস্তব নিয়ে চিন্তা করার। ভারতের প্রাক্তন ওপেনার মনে করিয়ে দেন, ভারতের অধিনায়ক থাকার সময় ধোনি নিজেও তরুণদের দলে জায়গা করে দেওয়ার ব্যাপারে আগ্রহী ছিলেন।

এদিকে, ধোনি অবসর নেওয়ার আগে ভারতীয় দল চাইবে উইকেটের পিছনে তার উত্তরাধিকার তৈরি করে ফেলতে। সেই জায়গায় নাম ঘুরছে ঋষভ পন্থ, ইশান কিষান, সঞ্জু স্যামসনদের মতো তরুণদের। ঋষভ ইতিমধ্যেই ভারতের হয়ে টেস্ট ও একদিনের ম্যাচ খেলে ফেলেছেন। তবে তার অভিজ্ঞতার অভাব চোখে পড়েছে বার বার।

এবারের বিশ্বকাপে নয় ম্যাচ খেলে ধোনির সংগ্রহ ২৭৩ রান, স্ট্রাইক রেট ৮৭.৭৮। ভারতের চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে এই স্ট্রাইক রেট। নীচের দিকে নেমে ম্যাচ শেষ করতে সিদ্ধহস্ত ধোনি বার বার সেই জায়গায় পিছিয়ে পড়ছেন। তবে উইকেটের পিছনে তার ঠাণ্ডা মাথায় বোলার ও অধিনায়ককে সাহায্য করার ক্ষমতা, ধোনিকে বাদ দেওয়ার আগে ভাবাবে নির্বাচকদের।

গম্ভীর বলেন, ভবিষ্যতের দিকে দেখাটা জরুরি। ধোনি অধিনায়ক থাকার সময়ও ভবিষ্যতের দিকেই দেখতেন। আমার মনে আছে, অস্ট্রেলিয়াতে কমনওয়েলথ ব্যাঙ্ক সিরিজে ধোনি শচীন, সহবাগ ও আমাকে একসঙ্গে খেলাতে রাজি ছিল না। কারণ অস্ট্রেলিয়ার বড় মাঠে। তরুণদের পরের বিশ্বকাপের জন্য তৈরি করার পক্ষপাতী ছিল ও। আবেগ নয় এখন বাস্তবটাই দেখা উচিত।

তিনি আরও যোগ করেন, ২০২৩-এর বিশ্বকাপের আগে এখন থেকেই নতুনদের তৈরি করার দিকে নজর দেওয়া উচিত। ভারতের সামনে সেই সুযোগও রয়েছে। পন্থ, কিষাণ, সঞ্জু ও আরও অনেক তরুণ উইকেটরক্ষক ভারতে রয়েছে। তাদের দিকে এবার নজর দেওয়ার কথা বলেছেন গম্ভীর।

তবে এখন সব চোখ ওয়েস্ট ইন্ডিজ সফরে ধোনির নির্বাচন হয় কি না বা হলেও তার কী ভূমিকা থাকবে সেই দিকে। নির্বাচন আজ শুক্রবার হওয়ার কথা থাকলেও তা ইতিমধ্যেই পিছিয়ে দেওয়া হয়েছে কিছু আইনি জটিলতার কারণে। আগামীকাল শনিবার বা আগামী রোববার হওয়ার কথা নির্বাচন। অপেক্ষা এখন সেই বৈঠকের। ভারতের আগামী দিনের ক্রিকেট পরিকল্পনা বুঝতে সেই দিকেই তাকিয়ে ক্রিকেটপ্রেমীরা।

(আনন্দবাজার অবলম্বনে)

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি