ঢাকা, শনিবার   ৩১ অক্টোবর ২০২০, || কার্তিক ১৬ ১৪২৭

Ekushey Television Ltd.

নাটোরে দেড় হাজার হেক্টর জমির রোপা আমন পানির নিচে

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ২০:০৩ ২৩ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ২০:০৪ ২৩ সেপ্টেম্বর ২০২০

নাটোরে নদ-নদীর পানি নতুন করে বৃদ্ধি পাওয়ায় প্রায় দেড় হাজার হেক্টর জমির রোপা আমন ধান ও সবজিসহ অন্যান্য ফসল পানিতে তলিয়ে গেছে। এরই মধ্যে কেবল সিংড়া উপজেলার ১২টি ইউনিয়নের ১১টিতে ৯৯৯ হেক্টর জমির রোপা আমন ধানসহ অন্য ফসল পানিতে প্লাবিত হয়েছে। এর মধ্যে রোপা আমন ৯৭০ হেক্টর, সবজি ২৭ হেক্টর ও মাসকালই ২ হেক্টর। 

এছাড়া নলডাঙ্গা উপজেলার ৩০১ হেক্টর ও সবজি ৭ হেক্টর এবং গুরুদাসপুর উপজেলায় ৩ হেক্টর জমির রোপা আমন ধান পানিতে তলিয়ে গেছে। তৃতীয়বারের মতো ভারীবর্ষণ আর উজানের ঢলে জেলার নদ-নদীগুলোতে নতুন করে পানি প্রবেশ করছে। এতে করে নিন্মাঞ্চল প্লাবিত এবং আবাদি জমিতে পানি প্রবেশ করছে। বিশেষ করে সিংড়ার আত্রাই ও নলডাঙ্গার বারনই  নদীর পানি বেড়ে  আবারো ফুলে ফেপে উঠেছে। এতে করে নিন্মাঞ্চল প্লাবিত ও আবাদী ফসলের ক্ষতির আশংকা করছে কৃষি বিভাগ।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপপরিচালক সুব্রত কুমার সরকার ফলহানির সত্যতা নিশ্চিত করে বলেন, নতুন করে ভারীবর্ষন আর উজানের পানিতে সিংড়া পয়েন্টে আত্রাই নদীর পানি বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এই নদীর বেশ কিছু ভাঙ্গন এলাকা দিয়ে ফসলি জমিতে পানি প্রবেশ করেছে। সিংড়া উপজেলার ১২ ইউনিয়নের মধ্যে ১১টি ইউনিয়নের বেশ কিছু এলাকায় রোপা আমনসহ ৯৯৯ হেক্টর জমির ফসল পানিতে নিমজ্জিত হয়েছে। এই ধারা অব্যাহত
থাকলে ব্যাপকহারে আবাদি ফসল ক্ষতি হওয়ার আশংকা রয়েছে বলে জানান তিনি।

নাটোর পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলী আল আসাদ জানান, নতুন করে পানি বৃদ্ধির কারনে আত্রাই নদীর সিংড়া পয়েন্টে পানি বিপদ সীমার ৫৩ সে.মি. ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
কেআই//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি