ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

নাট্য ও সাংস্কৃতিক উৎসবের ৮ম দিনে মঞ্চকুঁড়ি পদক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৮ ২৭ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ২২:৩৭ ২৭ সেপ্টেম্বর ২০১৯

চতুর্থ জাতীয় শিশু কিশোর নাট্য ও সাংস্কিৃতিক উৎসবের ৮ম দিনে মঞ্চকুঁড়ি পদক প্রদানের মধ্যদিয়ে উৎসবের পরিবেশনা শুরু হয়। শেষ দিনের মতো মঞ্চকুঁড়ি পদক বিতরণ অনুষ্ঠানে কারিশমা সাংস্কৃতিক দলের ৩১জন বিশেষ চাহিদা সম্পন্ন শিশু, বাংলাদেশ শিল্পকলা একাডেমির ২০জন অ্যাক্রোবেটিক দলের সদস্য এবং দশটি জেলার ৪২জন শিশু শিল্পীকে মঞ্চকুঁড়ি পদক প্রদান করা হয়। 

পদক প্রদান অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস ও বিশিষ্ট অভিনেতা জাহিদ হাসান। এর আগে সকাল ১০ টা থেকে শুরু হয় দুই দিনব্যাপী পুতুল নাট্য কর্মশালা। কর্মশালা চলে বিকাল ৫টা পর্যন্ত। কর্মশালা শেষ হবে আগামীকাল শনিবার।

উৎসবের ৮ম দিনে আজ বিকাল ৫টা থেকে একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে কৃষাণ চন্দ্র এর গল্প অবলম্বনে কাজী তৌফিকুল ইসলাম ইমন এর নাট্যরুপ ও নির্দেশনায় স্কলাস্টিকা স্কুল এন্ড কলেজ, উত্তরা, ঢাকা’র নাটক গর্ত, উপেন্দ্র কিশোর রায় চৌধুরী’র গল্প অবলম্বনে অসীম দাস এর নাট্যরুপে ও ড. সৌরভ শাখাওয়াত এর নির্দেশনায় কিডস কালচারাল ইন্সটিটিউট চট্টগ্রামের নাটক বেচারাম কেনারাম, রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে লিয়াকত আলী লাকী এর নির্দেশনায় পিপলস লিটল থিয়েটার ঢাকা’র নাটক রাজা ও রাজদ্রোহী, এস এম রায়হানুল আলমের রচনা ও নির্দেশনায় সুপ্তো থিতা ঢাকা’র নৃত্যনাট্য, রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে জিনাত সানু স্বাগতা’র নির্দেশনায় আনন্দম ঢাকা’র নাটক খ্যাতির বিড়ম্বনা এবং মোঃ মিনারুল ইসলাম জুয়েল এর রচনা ও নির্দেশনায় জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল মাগুড়া’র নাটক অসঙ্গতি মঞ্চস্থ হয়।

একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে বিকাল ৫টায় ফেলু মিয়া’র নির্দেশনায় বীণাবাণী পুতুল নাচ ব্রাহ্মণবাড়িয়া’র ঐতিহ্যবাহী পুতুল নাচ, বিকাল ৫.২০টা থেকে  জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রাম, সিলেট, খুলনা, খাগড়াছড়ি, কুষ্টিয়া, মাগুরা, লক্মীপুর, ও মেহেরপুর পরিবেশন করবে আবৃত্তি, একক অভিনয় ও ৭ই মার্চের ভাষণ এবং নাহিদ পারভেজ বাবু’র রচনা ও হুমায়ন কবির জুয়েল এর নির্দেশনায় পাঠশালা চিলড্রেন্স থিয়েটার সিলেটের নাটক অমল হলো পিটারম্যান এবং মোঃ মাইনুদ্দীন এর রচনা ও নির্দেশনায় জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল খাগড়াছড়ির নাটক বঙ্গবন্ধুর ছেলেবেলা মঞ্চস্থ হয়।

একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে বিকাল ৫টা থেকে মরিয়াম সারহ এর রচনা ও নির্দেশনায় কারিশমা সাংস্কৃতিক দল ঢাকা’র নৃত্যনাট্য মানচিত্রের জন্য, নিশান সাবের এর রচনা ও নির্দেশনায় অরণি চিলড্রেন্স থিয়েটার মেহেরপুরের নাটক ব্যাথিত রাতের বয়ান, হাসান শাহরিয়ারের রচনায় বিপুল রহমানের নির্দেশনায় ম্যাজিক ইফ থিয়েটার কুষ্টিয়ার নাটক বুদ্ধির ঢেঁকি, তুহিন তালুকদারের রচনা ও নির্দেশনায় খুলনা আর্ট স্কুল থিয়েটারের নাটক সুস্থ দেহ সুস্থ মন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে শুভাশীষ দত্ত তন্ময় এর নাট্যরুপ ও নির্দেশনায় রামকৃষ্ণ মিশন স্কুল থিয়েটার ঢাকার নাটক দেবতার গ্রাস, প্রদীপ দেওয়ানজী এর রচনায় রওশন জান্নাত রুশনী’র নির্দেশনায় ইষ্টিকুটুম ঢাকার নাটক বোকা চালাক চালাক বোকা এবং তারেক মোহাম্মদ রিপন এর রচনা ও নির্দেশনায় চিলড্রেন্স থিয়েটার আর্ট একাডেমি ঢাকার নাটকে মেঘে ঢাকা তারা মঞ্চস্থ হয়।

একাডেমি প্রাঙ্গন নন্দনমঞ্চে বিকা 5টা থেকে জেলা শিল্পকলা একাডেমি লক্ষ্মীপুর, খাগড়া লক্ষীপুর, খাগড়াছড়ি, ঢাকা, চট্টগ্রাম, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ঢাকা, কুষ্টিয়া, সিলেট, মেহেরপুর, খুলনা ও মাগুরা’র শিল্পীবৃন্দ পরিবেশন করে সমবেত সঙ্গীত, সমবেত নৃত্য,  একক সংগীত ও অ্যাক্রোবেটিক শো প্রদর্শনী।

আগামীকাল ২৮ সেপ্টেম্বর সন্ধ্যা৬.৩০টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তেনে চতুর্থ জাতীয় শিশু কিশোর নাট্য ও সাংস্কিৃতিক উৎসবের সমাপনী উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছ।

এছাড়াও একাডেমির জাতীয় চিত্রশালার চিত্রকলা স্টুডিওতে প্রতিদিন দুপুর ২টা থেকে বিকাল ৪টা জেলা থেকে আগত শিশুদের অংশগ্রহণে চিত্রাংকন এবং একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা প্রাঙ্গণে শিশুদের অংশগ্রহণে বঙ্গবন্ধুকে উৎস্বর্গকৃত পুষ্পকানন নির্মাণ এবং একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় প্রতিদিন বিকাল 4টা থেকে ৪.৪৫টা জেলা থেকে আগত শিশুদের নিয়ে সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান, অ্যাক্রোবেটিক প্রদর্শনী ও মঞ্চকুড়ি পদক প্রদান করা হয় ও রাত ৯টা থেকে ৯.৩০টা বিদায় সংবর্ধনার আয়োজন করা হয়।

উল্লেখ্য, গত ২০ সেপ্টেম্বর ২০১৯ বিকাল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে উদ্বোধন হলো শিশু কিশোর নাট্য ও বিভিন্ন শাখার শিশু শিল্পীদের অংশগ্রহণে দেশের সবচেয়ে বড় আয়োজন ‘চতুর্দশ জাতীয় শিশু কিশোর নাট্য ও সাংস্কৃতিক উৎসব ২০১৯’। সহস্রাধিক শিশুর অংশগ্রহণে উৎসবের উদ্বোধন ঘোষণা করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি। এর আগে জাতীয় নাট্যশালা প্রাঙ্গণে অতিথিরা বেলুন উড়িয়ে নয় দিনব্যাপী উৎসবের উদ্বোধন করেন। একইসাথে শিল্পী মোস্তাফা মনোয়ার রং তুলির আঁচড়ে শিশু চিত্রাঙ্কনের উদ্বোধন করেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার এসোসিয়েশন’র যৌথ আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে শিশুদের অংশগ্রহণে বাংলাদেশের সর্ববৃহৎ নাট্য ও সাংস্কৃতিক উৎসব ‘চতুর্দশ জাতীয় শিশু-কিশোর নাট্য ও সাংস্কৃতিক উৎসব ২০১৯’। ৬৪ জেলার সাংস্কৃতিক দল এবং ৯৫টি শিশু নাট্য সংগঠনের দশ হাজারেরও বেশি শিশুর অংশগ্রহণে ২০-২৮ সেপ্টেম্বর ২০১৯ উৎসব অনুষ্ঠিত হচ্ছে। উৎসবে একাডেমির জাতীয় নাট্যশালা, জাতীয় চিত্রশালা, জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তন ও একাডেমি প্রাঙ্গণসহ প্রতিদিন ৮টি ভেন্যুতে ৯টি জেলার ৮৫টি পরিবেশনা অনুষ্ঠিত হচ্ছে।

‘শেখ হাসিনা-বাংলাদেশের স্বপ্নসারথি’
বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের ১ ও ৬ নং গ্যালারীতে ২৮ সেপ্টেম্বর ২৭ অক্টোবর ২০১৯ প্রধানমন্ত্রী শেখ হাসিন‘র সংগ্রামী জীবনের বিভিন্ন পর্যায়ের আলোকচিত্র এবং তাকে নিয়ে সৃজিত শিল্পকর্মের মাসব্যাপী ‘শেখ হাসিনা বাংলাদেশের স্বপ্রসারথি’ শীর্ষক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে ।

আগামী ২৮ সেপ্টেম্বর ২০১৯ শনিবার বিকাল ৪টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মাসব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করবেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ঋত্বিক নাট্যপ্রাণ শিশুবন্ধু লিয়াকত আলী লাকী। শুভেচ্ছা বক্তব্য রাখবেন একাডেমির সচিব বদরুল আনম ভূঁইয়া।

অমর কথাশিল্পী শওকত ওসমান রচিত ‘পঞ্চসঙ্গী’ চলচ্চিত্রের উদ্বোধন 
অমর কথাশিল্পী শওকত ওসমান রচিত ‘পঞ্চসঙ্গী’ চলচ্চিত্রের উদ্বোধন আগামীকাল ২৮ সেপ্টেম্বর সকাল ১১টায়। জাতীয় নাট্যশালা মিলনায়তনে জাঁ নেসার ওসমান পরিচালিত চলচ্চিত্রটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে। চলচ্চিত্রটি উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

আরকে//
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি