ঢাকা, বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

নিউ ইয়র্কে পর্দা উঠলো বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে ও বাণিজ্য মেলার 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪০ ২৮ সেপ্টেম্বর ২০১৯

নিউ ইয়র্কে উৎসবমুখর পরিবেশে পর্দা উঠলো তিনদিন ব্যাপী বর্ণাঢ্য  ‘বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে ও বাংলাদেশ বাণিজ্য মেলা’-র। শুক্রবার জ্যাকসন হাইটসের পিএস ৬৯ মিলনায়তনে সাবিনা হাই উর্বী ও মোঃ মোস্তফার সঞ্চালনায় শ্রী চিন্ময় সেন্টারের শিল্পীদের মনোরম সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে এ অনুষ্ঠানের সূচনা হয়।  

সুধীজনের উপস্থিতিতে তিনদিন ব্যাপী এ মেলার উদ্বোধনী ঘোষণা করেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে’ রেজ্যুলেশন পাশ করার ক্ষেত্রে যাঁরা অবদান রেখেছেন সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। 

রেজ্যুলেশনটি মন্ত্রীর হাতে হস্তান্তরের সময় বাংলাদেশী বংশদ্ভুত আমেরিকানদের কৃতিত্বের প্রশংসা করেন সিনেটর জন লু। তিনি জানান, ‘স্বপ্নের স্মারকটি হাতে তুলে দিতে পেরে আমি আনন্দিত।’

এসময় মঞ্চে উপস্থিত ছিলেন- পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দীন, একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, শিশু-সাহিত্যিক ছড়াকার লুৎফর রহমান রিটন, মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারম্যান ডঃ জিয়াউদ্দিন,  টিভি অভিনেতা মাহফুজ আহমেদ, মীর সাব্বির এবং চলচ্চিত্র অভিনেতা শাকিল খান।  

১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই দিনটিকে বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে হিসেবে ঘোষণা করার জন্য এ বছর ফেব্রুয়ারি মাসে নিউ ইয়র্ক স্টেট সিনেটে সিনেটর টবি এ্যান স্ট্যাভেস্কি রেজ্যুলেশন আকারে উত্থাপন করেন। 

মুক্তধারা ফাউন্ডেশনের তিন বছরের প্রচেষ্টার পর এ বছর ২৭ ফেব্রুয়ারি প্রস্তাবটি সিনেটে রেজ্যুলেশন আকারে পাশ হয়। এখন থেকে নিউ ইয়র্ক স্টেট ক্যালেন্ডারে ২৫ সেপ্টেম্বর অন্তর্ভূক্ত হয়েছে, যা বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে’ হিসাবে পালিত হবে। 

রেজ্যুলেশনটি পাশ করার পর এবারই প্রথম দিনটি পালন করতে যাচ্ছে এনআরবি ওয়াল্ডওয়াইড ইঙ্ক। নিউ ইয়র্ক স্টেট সিনেট ও মুক্তধারা ফাউন্ডেশনকে ধন্যবাদ জানিয়ে তিন দিনব্যাপী (২৭ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর) এই আয়োজন। 

এই মেলায় বাংলাদেশের বিভিন্ন পণ্যসমাগ্রীর স্টল ছাড়াও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ও তার ওপর লিখিত শ্রেষ্ঠ গ্রন্থগুলোর প্রদর্শনী অনুষ্ঠিত হবে। বঙ্গবন্ধু সম্পর্কে প্রকাশিত বই ছাড়াও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ে প্রকাশিত কিছু নির্বাচিত ও দুর্লভ গ্রন্থ দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

এতে সাংস্কৃতিক পর্বে অংশগ্রহণ করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রখ্যাত শিল্পী রফিকুল আলম, অভিনেতা মাহফুজ আহমেদ, মীর সাব্বির, তনিমা হামিদ, শাহ মাহবুব, মাইশা, ঋত্বিকা ব্যানার্জী, দেবযানী দেবনাথ বর্ষা ও উদীপ্ত চৌধুরী। অনুষ্ঠানের কোন প্রবেশ মূল্য নেই। 

বাণিজ্যমেলা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের সমন্বয়ে এ মেলা ২৭ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যা ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত এবং ২৮ ও ২৯ সেপ্টেম্বর সকাল ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত  চলবে।
 
এনএস/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি