ঢাকা, শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯, || কার্তিক ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

নৃত্যগুরুখ্যাত বজলুর রহমান বাদল আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৫ ২০ আগস্ট ২০১৮ | আপডেট: ০৯:৫৬ ২০ আগস্ট ২০১৮

চলে গেলেন স্বাধীনতা পদকপ্রাপ্ত নৃত্যগুরুখ্যাত বজলুর রহমান বাদল। তার বয়স হয়েছিল ৯৬ বছর। গত শুক্রবার রাতে অসুস্থ হলে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। রোববার দুপুরে তার অবস্থার অবনতি হলে আইসিইউতে নেওয়া হয়। বিকেলে তাকে মৃত ঘোষণা করা হয়।
রাজশাহী মেডিকেল কলেজের আইসিইউ বিভাগের ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা কামাল জানান, বজলুর রহমান বাদল নিউমোনিয়া, হৃদরোগ ও শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন।
রাজশাহী মেডিকেল কলেজের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. জামিলুর রহমান বলেন, রোববার সকালে তার অবস্থার অবনতি হলে মেডিকেল বোর্ড গঠন করা হয়। অনেক গুরুত্ব সহকারে তার চিকিৎসা করা হয়।
নৃত্যগুরুর মেয়ে নাজনিন আরা জানান, এক মাস ধরেই তিনি অসুস্থ। তিনি হৃদরোগ ছাড়াও উচ্চ রক্তচাপে ভুগছিলেন।
নৃত্যশিল্পে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে গত বছর স্বাধীনতা পদক পান এই শিল্পী। শিল্পকলা একাডেমি পুরস্কার, নজরুল একাডেমি পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে তিনি ভূষিত হয়েছেন। পেয়েছেন ‘নৃত্যগুরু’ উপাধিও।
বজলুর রহমান বাদল ১৯২৩ সালের ১৮ অক্টোবর পশ্চিমবঙ্গের মালদহ জেলা শহরে জন্মগ্রহণ করেন। তার পূর্বপুরুষরা কলকাতার বাসিন্দা। বজলুর রহমান ১৯৪৫ সালে মালদহ জিলা স্কুল থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। পরের বছর নাটক করতে রাজশাহী আসেন। এরপর আর ফেরা হয়নি। এখানেই বসবাস শুরু করেন তিনি।
এসএ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি