ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১১ ১৪২৭

Ekushey Television Ltd.

পবিপ্রবি’র অর্থনীতি ও সমাজবিজ্ঞান বিভাগে নতুন চেয়ারম্যানের যোগদান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৫ ২৮ অক্টোবর ২০২০

  প্রফেসর আবুল বাশার খান

  প্রফেসর আবুল বাশার খান

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) অর্থনীতি ও সমাজবিজ্ঞান বিভাগে নতুন চেয়ারম্যান হিসেবে যোগদান করে দায়িত্ব গ্রহণ করেছেন কুমিল্লার কৃতি সন্তান প্রাবন্ধিক, গবেষক, কলামিস্ট ও গ্রন্থকার প্রফেসর আবুল বাশার খান। গতকাল সকাল ১১টায় বিভাগীয় সভাপতির অফিসকক্ষে দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

প্রফেসর আবুল বাশার খান সদ্য বিদায়ী চেয়ারম্যান প্রফেসর মোঃ মকবুল হোসেনের স্থলাভিষিক্ত হন। গত ২৭ অক্টোবর বিভাগীয় চেয়ারম্যান হিসেবে প্রফেসর মোঃ মকবুল হোসেনের মেয়াদ শেষ হয়। বিশ্ববিদ্যালয়ের প্রচলিত বিধিবিধানের আলোকে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুনর রশীদের অনুমোদনক্রেমে এক অফিস আদেশের বরাতে রেজিস্ট্রার প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত’র স্বাক্ষরে নতুন চেয়ারম্যান হিসেবে প্রফেসর আবুল বাশার খানের নিয়োগের বিষয়টি চূড়ান্ত করা হয়। দায়িত্ব হস্তান্তরকালে বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ও প্রাক্তন অনুষদীয় ডিন প্রফেসর বদিউজ্জামান, বর্তমান অনুষদীয় ডিন প্রফেসর মোঃ জাকির হোসেনসহ বিভাগের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। 

বিভাগের নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করায় তাকে অভিনন্দন জানিয়েছেন ভাইস-চ্যান্সেলর, প্রফেসর ড. মোঃ হারুনর রশীদ, প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ আলী, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান ও শিক্ষকবৃন্দ। বিভাগীয় চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করে প্রফেসর আবুল বাশার খান বলেন, গুণগত নৈতিক ও যুগোপযোগি শিক্ষার লক্ষ্যে পাঠ্যক্রমের বিন্যাসসহ পাঠদান, ছাত্রশৃঙ্খলা, সুষ্ঠু পরীক্ষা ব্যবস্থাপনা ও অবকাঠামোগত উন্নয়নের পথে সৃষ্ট ধারাবাহিকতা সকলের সহযোগীতায় অব্যাহত রাখা হবে। জ্ঞানভিত্তিক তথ্য অর্থনীতির বিস্তৃত জ্ঞান, ফলিত সমাজবিজ্ঞানের অনুশীলনে শিক্ষার্থীদের দীক্ষিত করে তুলতে হবে। বিশ^ায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় ছাত্র-ছাত্রীদের উন্নয়নের স্বপ্নসারথী হতে হবে। তিনি আরো বলেন, দায়িত্বশীলতা, স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি চর্চা করা হবে। 

প্রফেসর আবুল বাশার খান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র এবং এ্যলামনাইয়ের আজীবন সদস্য। তিনি রাজনৈতিক অর্থনীতি, উন্নয়ন, প্রতিবেশ সমাজতত্ত্ব, সন্ত্রাসবাদ ও লোকপ্রশাসনের বিষয়াবলি সংশ্লিষ্ট অধ্যয়ন ক্ষেত্র নিয়ে পাঠানুশীলন, লেখালেখি ও গবেষণা করেন। তিনি বিভিন্ন দৈনিক পত্রিকা ও সাময়িকীতে সমসাময়িক ও চিরায়ত আবেদনের আধেয় নিয়ে কলাম লিখেন এবং জাতীয় ও আর্ন্তজাতিক জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশ করেন। তিনি এ পর্যন্ত তিনটি গবেষণাধর্মী গ্রন্থ প্রকাশ করেন।
 
প্রফেসর আবুল বাশার খান কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার পীরযাত্রাপুর ইউনিয়নের পীরযাত্রপুর গ্রামের পীরসাহেব হযরত মাওলানা সুজাত আলী খানের দৌহিত্র, আবদুল ওয়াদুদ খান, আনোয়ারা খানমের দ্বিতীয় পুত্র এবং দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সিটি এডিটর সিনিয়র সাংবাদিক শিমুল মাহমুদের ছোট ভাই। 

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি