ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০১৯ ৪:০৭:২৯

Ekushey Television Ltd.

পরিবর্তিত জ্বীন পদ্ধতিকে কাজে লাগাতে রিচার্ড জনের আহ্বান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:২২ পিএম, ১০ মার্চ ২০১৯ রবিবার

নোবেল বিজয়ী বিশ্ববিখ্যাত ব্রিটিশ প্রাণরসায়নবিদ ও আণবিক জীব বিজ্ঞানী স্যার রিচার্ড জন রবার্টস্ বলেছেন, কৃষি প্রধান দেশ হিসেবে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে কৃষি উল্লেখযোগ্য ভূমিকা পালান করে আসছে। টেকসই, পরিবেশ বান্ধব ও অর্থনৈতিকভাবে লাভবান কৃষি ব্যবস্থা দীর্ঘ মেয়াদী খাদ্য নিরাপত্তার জন্য খুবই জরুরি।

আর্থ সামাজিক দৃষ্টিকোণ থেকেও কৃষি ব্যাপক গুরুত্বপূর্ণ। বাংলাদেশের বেশীরভাগ কৃষকই আত্ম-কর্মসংস্থানের পাশাপাশি পরিবারের খাদ্য চাহিদা পূরণের জন্য ধানের চাষ করে থাকে। তরুণ কৃষকরা বেশীরভাগই পোল্ট্রি শিল্পের মাধ্যমে কর্মসংস্থান করে থাকে। তুলনামূলক উচ্চকাঙ্খী ও অধিক আয়ের কৃষকদের মাছ চাষের প্রতি ঝোঁক রয়েছে। আর গবাদি পশুর সিংহ ভাগই গৃহপালিত ।

গত কয়েক বছর ধান, আলু ও মাছ চাষে উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে। তারপরও কিছু চ্যলেঞ্জ থেকেই যায়। একদিকে শস্যের সীমিত উৎপাদনশীলতা ও ক্রমবর্ধমান উৎপাদন খরচ যেমন বাঁধার সৃষ্টি করছে অপরদিকে তাপমাত্রার কারণে মাছের উৎপাদনেরও সমস্যা হচ্ছে। বার্ড ফ্লু’র কারণে পোলট্রি এবং দিনরাত্রির ভিন্ন তাপমাত্রার কারণে ধানের উৎপাদন ব্যাপকভাবে বিঘ্নিত হচ্ছে। এখনো বাংলাদেশের মানুষের ক্যালরি ও আমিষ গ্রহণে ব্যাপক ঘাটতি লক্ষ্য করা যায় যে কারণে নিরাপদ ও পুষ্টিকর খাদ্য একটি বড় চ্যালেঞ্জ।

সরকারি সংস্থাসমূহ এই অবস্থা থেকে উত্তরণের জন্য ব্যাপক চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই অবস্থা থেকে উত্তরণের জন্য অংশগ্রহণমূলক গবেষণা ও উন্নয়ন কাজের মাধ্যমে দেশি ও বিদেশি বেসরকারি সংস্থাসমূহ বিশেষ ভূমিকা পালন করতে পারে।

নোবেল বিজয়ী বিশ্ববিখ্যাত ব্রিটিশ প্রাণরসায়নবিদ ও আণবিক জীব বিজ্ঞানী স্যার রিচার্ড জন রবার্টস্’কে সংবর্ধনা দিতে এসিআই লিমিটেড আজ এই অনুষ্ঠানের আয়োজন করেছে। ঢাকার তেজগাঁও এ অবস্থিত এসিআই সেন্টারের হলরুমে এই আলোচনা সভায় এসিআই লিমিটেডের চেয়ারম্যান জনাব এম আনিস উদ্ দ্দৌলা উদ্বোধনী অতিথিদের অর্ভথ্যনা জানান ও উদ্বোধনী বক্তৃতায় নোবেল বিজয়ী স্যার রিচার্ড জন রবার্টস্’কে এসিআই’তে এসে মূল্যবান সময় দেওয়ার জন্য ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে এসিআই এগ্রিবিজনেস এর ব্যবস্থাপনা পরিচালক ড. এফ এইচ আনসারী বাংলাদেশের কৃষি ব্যবস্থার সার্বিক অবস্থা তুলে ধরেন। ড. আনসারী আরও বলেন, এসিআই এর স্বপ্ন হলো ভবিষ্যতের কৃষিকে আরও আকর্ষণীয় ও উপভোগ্য করে তোলা যাতে শিক্ষিত জনগোষ্ঠী কৃষি কাজের প্রতি আরো বেশি অনুপ্রাণিত হয়।

এসিআই লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ড. আরিফ দৌলা, আধুনিক প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে দেশের উৎপাদন ব্যবস্থাপনাকে আরও গতিশীল করতে দেশের বৈজ্ঞানিকদের প্রতি আহ্বান জানান।

অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন- প্রাণিসম্পদ অধিদপ্তরের মহা ব্যবস্থাপক, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, বিজ্ঞানী বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

এসএইচ/



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি