ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

পুঁজিবাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৬ ২১ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৭:৫৭ ২১ অক্টোবর ২০১৯

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২১ অক্টোবর) সূচক কমে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২০ পয়েন্ট এবং সিএসসিএক্স কমেছে ৩৫ পয়েন্ট। তবে এদিন ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে। অপর বাজার সিএসই সূচক ও লেনদেন দুটোই কমেছে।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫০ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩১২ কোটি ৬৩ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৯১ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫১ কোটি ৬০ লাখ টাকা। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই
এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক ৬ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক ৭ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক কমতে থাকে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ৪ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ২ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ৩ পয়েন্ট কমে যায়। বেলা সাড়ে ১১টায় সূচক আবার কিছুটা বাড়ে, এ সময় সূচক ৩ পয়েন্ট বেড়ে যায়। দুপুর ১২টায় সূচক ৩ পয়েন্ট কমে। দুপুর ১টায় ডিএসইএক্স সূচক ১৬ পয়েন্ট কমে। দুপুর ২টায় সূচক ১৮ পয়েন্ট কমে এবং দুপুর আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২০ পয়েন্ট কমে ৪ হাজার ৭৬১ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৭৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫০ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ২৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল টিউবস, প্রিমিয়ার ব্যাংক, ওয়াটা কেমিক্যাল, স্কয়ার ফার্মা, মুন্নু স্টাফলারস, প্যারামাউন্ট ইনস্যুরেন্স, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, সামিট পাওয়ার এবং ইর্স্টান ইনস্যুরেন্স।

সিএসই
অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৩৫ পয়েন্ট কমে ৮ হাজার ৮০৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৩৯ পয়েন্ট কমে ১২ হাজার ৮০৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫৯ পয়েন্ট কমে ১৪ হাজার ৪৮২ পয়েন্টে অবস্থান করে। সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- অ্যাপেক্স ফুড, মাইডাস ফাইন্যান্স, এমারেল্ড অয়েল, আরামিট, ফার্স্ট ফাইন্যান্স, ইউনাইটেড পাওয়ার, অলটেক্স, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, পূবালী ব্যাংক এবং প্যারামাউন্ট ইনস্যুরেন্স।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি