Notice: Undefined index: TotalHit in /var/www/etv_docs/public_html/details.php on line 75
ফেশিয়াল ভেরিফিকেশন সিস্টেম চালু হচ্ছে সিঙ্গাপুরে

ঢাকা, শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ২২ ১৪২৭

Ekushey Television Ltd.

ফেশিয়াল ভেরিফিকেশন সিস্টেম চালু হচ্ছে সিঙ্গাপুরে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৬, ২০ অক্টোবর ২০২০

আগামী বছর থেকে সিঙ্গাপুরে সরকারিভাবে চালু হতে চলেছে ‘ফেশিয়াল ভেরিফিকেশন সিস্টেম’। আর এটি চালু হলে পাসওয়ার্ড মনে রাখার দরকার হবে না। মুখের আদল স্ক্যান করেই অনায়াসে সারা যাবে ব্যাংকের লেনদেনসহ প্রয়োজনীয় কাজ। এমন কি ঢোকা যাবে কোনও সরকারি পোর্টালেও!

জাতীয় আইডি স্কিমের সঙ্গে এই পদ্ধতি যুক্ত করার পদক্ষেপ সিঙ্গাপুরই বিশ্বের প্রথম। সময়ের সঙ্গে প্রযুক্তির ব্যবহারের দিক থেকে আরও উন্নত হতেই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে। তবে সরকারিভাবে এই পদ্ধতি ব্যবহারে নিরাপত্তার ক্ষেত্রে ফাঁক তৈরি হতে পারে এমন দাবিও তুলেছেন অনেকে।

সিঙ্গাপুর সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যক্তির মুখমণ্ডলের একাধিক ছবি তোলা হবে। এর পর তার সম্পর্কে সরকারের কাছে থাকা অন্যান্য তথ্য-জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট কিংবা এমপ্লয়মেন্ট কার্ডের সঙ্গে তা যুক্ত করা হবে।

বিমানবন্দরে যাত্রীদের নিরাপত্তা পর্যবেক্ষণের ক্ষেত্রে কিংবা অ্যাপ বা গুগলের মতো সংস্থার বিভিন্ন পরিষেবায় এই ফেশিয়াল ভেরিফিকেশন প্রযুক্তির ব্যবহার ইতিমধ্যেই বেশ প্রচলিত। তবে ফোন খোলা বা টাকা লেনদেনের ক্ষেত্রে এই পদ্ধতির ব্যবহার আর জাতীয় নিরাপত্তার সঙ্গে এর যোগ তৈরি করার মধ্যে বিস্তর পার্থক্য বলেই মত বিশেষজ্ঞদের একাংশের।

এতে ব্যক্তিগত পরিসরের অধিকার আরও সঙ্কুচিত হবে বলে বিশেষজ্ঞদের কেউ কেউ মনে করছেন।

ইতোমধ্যে একটি ব্যাংকে এই পদ্ধতির পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে। এটা শুধু ব্যক্তিকে সনাক্তই করবে না ব্যক্তিটি সত্যিই উপস্থিত আছে কি না তাও নিশ্চিত করবে। 

এএইচ/এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি