ঢাকা, রবিবার   ০৮ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

বাংলাদেশের `কাতার বিশ্বকাপ` মিশন শুরু ১০ সেপ্টেম্বর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৫ ১৮ জুলাই ২০১৯

২০২২ সালে কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ফুটবলের এশিয়ান বাছাইয়ের দ্বিতীয় পর্ব শুরু হবে আগামী ৫ সেপ্টেম্বর থেকে। তবে বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হবে আগামী ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে।

এদিন বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচটি খেলবে প্রতিপক্ষ আফগানিস্তানের মাঠেই। দ্বিতীয় ম্যাচ ১০ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিশ্বকাপের আয়োজক কাতারের বিরুদ্ধে। বাংলাদেশের তৃতীয় ম্যাচ ভারতের বিরুদ্ধে তাদের মাটিতেই। চির প্রতিদ্বন্দ্বি দলটির বিরুদ্ধে বাংলাদেশ খেলবে আগামী ১৫ অক্টোবর।

বাংলাদেশ তাদের চতুর্থ ম্যাচটি খেলবে মধ্যপ্রাচ্যের আরেক দেশ ওমানের বিরুদ্ধে তাদের মাঠেই। অ্যাওয়ে ম্যাচটি অনুষ্ঠিত হবে ১৪ নভেম্বর। ফিরতি লেগের প্রথম খেলা আগামী বছর ২৬ মার্চ ঢাকায় আফগানিস্তানের বিরুদ্ধে খেলে ৩১ মার্চ কাতার গিয়ে খেলবে বাংলাদেশ। এরপর আগামী বছরের ৪ ও ৯ জুন যথাক্রমে ভারত ও ওমানের বিপক্ষে ঢাকায় খেলবে বাংলাদেশ। আর ওমানের বিরুদ্ধে ম্যাচ দিয়েই শেষ হবে বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের গ্রুপ পর্ব। এই ম্যাচগুলো খেলে পরের রাউন্ডে যেতে না পারলে ওটাই হবে কাতার বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের শেষ ম্যাচ!

এদিকে, ৮ গ্রুপের চ্যাম্পিয়ন ও সব গ্রুপ মিলিয়ে সেরা ৪টি রানার্সআপ দল মিলে মোট ১২ দল উঠবে বিশ্বকাপ বাছাইয়ের পরের রাউন্ডে। সেখানে এই ১২টি দল খেলবে দুটি গ্রুপে ভাগ হয়ে। এই পর্বটিই হবে বিশ্বকাপ বাছাইয়ের এশিয়ার দল নির্ধারণী পর্ব। দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ চার দল সরাসরি উঠবে কাতার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে। আরেকটি দল যেতে পারবে ওশেনিয়া অঞ্চলের একটি দলের সঙ্গে প্লে-অফ খেলে জিতলে।

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের ম্যাচগুলো
১০ সেপ্টেম্বর: আফগানিস্তান-বাংলাদেশ (অ্যাওয়ে)
১০ অক্টোবর: বাংলাদেশ-কাতার (হোম)
১৫ অক্টোবর: ভারত-বাংলাদেশ (অ্যাওয়ে)
১৪ নভেম্বর: ওমান-বাংলাদেশ (অ্যাওয়ে)
২৬ মার্চ: বাংলাদেশ-আফগানিস্তান (হোম)
৩১ মার্চ: কাতার-বাংলাদেশ (অ্যাওয়ে)
০৪ জুন: বাংলাদেশ-ভারত (হোম)
০৯ জুন: বাংলাদেশ-ওমান (হোম)

এনএস/
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি