ঢাকা, সোমবার   ২১ অক্টোবর ২০১৯, || কার্তিক ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

লর্ডসে ফিরে আসলো হিউজ-আতঙ্ক

বাউন্সারের আঘাতে লুটিয়ে পড়লেন স্মিথ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪০ ১৮ আগস্ট ২০১৯

লর্ডসে চলছে অ্যাসেজ সিরিজ। ব্যাটিংয়ে ছিলেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ এবং বোলিং করছিলেন ইংল্যান্ডের জোফ্রা আর্চার। হঠাৎ আর্চারের একটি বাউন্সার আঘাত হানে স্মিথের ঘাড়ে। সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন স্মিথ। মুহূর্তের মধ্যে থেমে গেল খেলা এবং ছড়িয়ে পড়ল হিউজ-আতঙ্ক। 

বছর পাঁচেক আগে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে পেসার সন অ্যাবটের বাউন্সার ফিল হিউজের ঘাড়ে লাগার পরে তিনি কয়েক মুহূর্ত দাঁড়িয়ে থাকতে পেরেছিলেন, তারপরেই লুটিয়ে পড়েন। স্ট্রেচারে করে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। সেখান থেকে আর ফিরে আসেননি হিউজ।

শনিবার লর্ডসে ২৮ হাজার দর্শকের সামনে আর্চারের বাউন্সারে আহত হওয়ার পরে স্মিথ যখন লুটিয়ে পড়লেন মাটিতে ক্রিকেট যেন স্তব্ধ হয়ে গিয়েছিল কয়েক মুহূর্তের জন্য। ফিরে এসেছিল হিউজের মৃত্যুর সেই অভিশপ্ত স্মৃতি। স্মিথেরও আঘাত লাগে সেই একই জায়গায়।

শর্ট লেগ থেকে স্মিথের কাছে সব চেয়ে আগে পৌঁছান ইংল্যান্ডের জস বাটলার। তারপরে স্লিপে দাঁড়ানো ফিল্ডাররা। স্মিথ অবশ্য সেই আঘাতের ধাক্কা কাটিয়ে আবার মাঠে নেমে ৯২ করে আউট হন।

স্মিথ আঘাত পাওয়ার পরে কয়েকজন ইংল্যান্ড ক্রিকেটারকে অবশ্য হাল্কা হাসতে দেখা গিয়েছিল। এর মধ্যে একজন ছিলেন স্বয়ং আর্চার। যে কারণে টুইটারে তীব্র ক্ষোভের মুখে পড়েন প্রথম টেস্ট খেলতে নামা ইংল্যান্ডের এই পেসার। 

তখন অস্ট্রেলিয়া শিবিরে দুশ্চিন্তার পাশাপাশি নেমে এসেছিল অভিশপ্ত সেই স্মৃতি। যা ২০১৪ সালের নভেম্বরে ফিল হিউজের বেলায় ঘটেছিল। আর সেই ঘটনার প্রত্যক্ষদর্শী ছিলেন অস্ট্রেলিয়ার খেলোয়াড়েরা।

লর্ডসে স্মিথকে ঘিরেই সাময়িকভাবে ফিরে এসেছিল সেই আতঙ্কের স্মৃতি। স্মিথ অবশ্য সামান্য পরেই উঠে পড়েন। দলীয় ফিজিওর সঙ্গে হেঁটে হেঁটে মাঠ থেকে বেরিয়ে যান।

পরে ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়- ঘাড়ে এবং বাঁ কানের নীচে চোট পেয়েছেন স্মিথ। তবে এ চোট তেমন গুরুতর নয়। রুটিন মাফিক স্মিথের উপর নজর রাখা হবে।    

হিউজের ঘটনার পরে নতুন ধরনের এক হেলমেট নিয়ে আসা হয়েছিল ব্যাটসম্যানদের জন্য। যেখানে বলের আঘাত থেকে বাঁচার জন্য কানের নীচেও আস্তরণ ছিল। কিন্তু স্মিথ সেই ধরনের হেলমেট ব্যবহার করেননি। যা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে সোশ্যাল মিডিয়ায়।

স্মিথ খেলায় ফিরে এসে ১২ রান যোগ করে আউট হয়ে যান। মাত্র আট রানের জন্য অ্যাশেজে টানা তিন নম্বর সেঞ্চুরি মিস করেছেন তিনি। কিন্তু এই লড়াকু ৯২ রানকে অনেকেই মনে করছেন সেঞ্চুরির চেয়েও দামি ইনিংস।

এএইচ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি