ঢাকা, রবিবার   ২৯ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৬ ১৪২৭

Ekushey Television Ltd.

বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিতে ‘এটুআই লাইভ টেলিমেডিসিন’ শুরু 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২১ ২৬ অক্টোবর ২০২০

করোনাকালীন সময়ে দেশের প্রান্তিক মানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে স্বাস্থ্য অধিদপ্তর এবং এটুআই-এর যৌথ উদ্যোগে পরিচালিত ‘কোভিড-১৯ টেলিহেলথ সেন্টার’ চালু করেছে স্বাস্থ্য খাতে নতুন উদ্ভাবন ‘এটুআই লাইভ টেলিমেডিসিন’। করোনা আক্রান্ত রোগীদের মধ্যে ডায়াবেটিস রোগীদের করণীয় ও বর্জনীয় বিষয় নিয়ে অনলাইনে লাইভ অনুষ্ঠানের মাধ্যমে আজ ২৫ অক্টোবর ২০২০ এটুআই লাইভ টেলিমেডিসিন সেবার ১ম পর্ব শুরু হয়েছে। 

অনুষ্ঠানে সারাদেশ থেকে ডায়াবেটিস আক্রান্ত রোগীরা যুক্ত হন এবং তাঁদের স্বাস্থ্য পরামর্শ প্রদান করা হয়। লাইভ টেলিমেডিসিন অনুষ্ঠানটি এটুআই-এর অফিসিয়াল পেইজ (www.facebook.com/a2iBangladesh) থেকে সরাসরি প্রচারিত হয়েছে। 

অনুষ্ঠানে বারডেম হাসপাতালের এন্ডোক্রাইনোলজি ও ডায়াবেটিস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা: এস. এম. আশরাফুজ্জামান সরাসরি যুক্ত হয়ে রোগীদের সমস্যার কথা শুনেন, তাঁদেরকে স্বাস্থ্য পরামর্শ প্রদান এবং ই-প্রেসক্রিপন প্রদান করেন। এ সময় সহযোগী বিশেষজ্ঞ হিসেবে যুক্ত ছিলেন সিনেসিস হেলথ/আইটি এর প্রধান নির্বাহি ও স্বাস্থ্য বাতায়নের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা: নিজাম উদ্দিন আহমেদ। এটুআই লাইভ টেলিমেডিসিন অনুষ্ঠানের সঞ্চালনা করেন এটুআই-এর চীফ ই-গভর্নেন্স স্ট্যাটিজিস্ট ও কোভিড-১৯ টেলিহেলথ সেন্টারের চীফ কো-অর্ডিনেটর ফরহাদ জাহিদ শেখ।

করোনাকালীন সময়ে দেশব্যাপী টেলিমেডিসিন সেবাকে জনগণের হাতের মুঠোয় পৌঁছে দিতে মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন ও ইউএনডিপি বাংলাদেশ এর সহায়তায় পরিচালিত এটুআই প্রোগ্রাম এবং স্বাস্থ্য অধিদপ্তর ২০২০ সালের জুন মাসে ‘কোভিড-১৯ টেলিহেলথ সেন্টার’ চালু করেছে। এই টেলিহেলথ সেন্টার এর মাধ্যমে দেশের স্বনামধন্য চিকিৎসকগণ এখন পর্যন্ত প্রায় ১৭৩,৮৯৯ জন করোনা রোগীকে টেলিমেডিসিন সেবা প্রদান করেছেন এবং এর মাধ্যমে করোনা আক্রান্ত রোগীদের মধ্যে ৯৮.৫% রোগী সুস্থ হয়েছেন। সারাদেশ থেকে যেকোন করোনা আক্রান্ত রোগী এই সুনির্দিষ্ট নম্বরে (০৯৬৬৬৭৭৭২২২) কল করে অথবা ৩৩৩ নম্বরে (টোল ফ্রী) কল করে স্বাস্থ্যসেবা গ্রহণ করতে পারছেন।
  
উক্ত লাইভ টেলিমেডিসিন সেবা কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া। আগামীতেও বিভিন্ন বিষয় এর উপরে এমন লাইভ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে, এর ফলে ঘরে বসেই রোগীরা সরাসরি ডাক্তার এর কাছ থেকে টেলিমেডিসিন সেবা ও পরামর্শ পাবেন। এই টেলিমেডিসিন লাইভে আরও যুক্ত থাকবেন বিভিন্ন হাসপাতালের অভিজ্ঞ চিকিৎসকরা। 

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি