ঢাকা, শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯, || কার্তিক ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

বিশ্বকাপে বোলিংয়ে শীর্ষে যারা

প্রকাশিত : ১৫:১৬ ১২ জুলাই ২০১৯ | আপডেট: ১৫:১৯ ১২ জুলাই ২০১৯

শেষের পথে বিশ্বকাপের দ্বাদশ আসর। বিশ্বকাপের এ আসরে ব্যাটসম্যানদের সেরা হওয়ার দৌঁড়ে যতটা হিসাব-নিকাশ করতে হচ্ছে, বোলিংয়ে তার সম্পূর্ণ বিপরীত।

চলতি এ আসরে উইকেট শিকারির তালিকায় একক স্থান ধরে রেখেছেন বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার পেস বোলার মিসেল স্টার্ক। তার বোলিংয়ে ভর করেই এবার শিরোপার দ্বারে ছিল দলটি।

মানও রেখেছেন এ বোলার। ১০ ম্যাচ খেলে নিয়েছেন ২৭টি উইকেট। যার আশেপাশে আসরের কোন বোলারই জায়গা পাননি। সম্ভাবনা জাগিয়েছিলেন বাংলাদেশি কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান।

শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৭৫ রান দিয়ে  ৫ উইকেট নিয়ে তারই প্রমাণ দিয়েছিলেন তিনি। যদিও ব্যাটসম্যানদের ব্যর্থতায় শেষ রক্ষা হয়নি টাইগারদের। বিদায় নিতে হয়েছে সেমিতে ওঠার আগেই।

গতকাল ফাইনালে ওঠার যুদ্ধে স্বাগতিকদের কাছে ৮ উইকেটের সহজ হারে বিদায় নিতে হয়েছে অস্ট্রেলিয়াকে। এ ম্যাচে ঠিকঠাক জ্বলে উঠতে পারেননি স্টার্ক। ১০ ওভার বল করে ৭০ রান দিয়ে নেন ১ উইকেট।

অস্ট্রেলিয়া আসর থেকে বিদায় নিলেও এখনো সর্বোচ্চ উইকেট নিয়ে সবার উপরে রয়েছেন এ  পেস বোলার।

শুধু এ আসরে নয়, এর ফলে বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ উইকেটের মালিক এখন তিনি। স্বদেশিয় ক্রিকেটের শ্রেষ্ঠ বোলার গ্লেন ম্যাগরা ২০০৩ সালের বিশ্বকাপ আসরে সর্বোচ্চ  ২৬ উইকেট নিয়েছিলেন। এতোদিন বিশ্বকাপের এক আসরে সেটাই ছিল সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড। কিন্তু এ রেকর্ড ভেঙে ইতিহাস গড়লেন এ বোলার।

৮ ম্যাচে ২০ উইকেট নিয়ে দুইয়ে বাংলাদেশি পেসার মোস্তাফিজুর রহমান। ১০ ম্যাচ খেলে ১৯ উইকেট শিকার করা ইংলিশ পেসার জোফরা আর্চার আছেন তিনে। ৮ ম্যাচে ১৮ উইকেট নিয়ে চারে লুকি ফারগুসন, ৯ ম্যাচ খেলে ১৭ উইকেট নিয়ে পাঁচে ভারতীয় বোলার যজপ্রিত বুমরা, ৮ ও ৯ ম্যাচ খেলে সমানসংখ্যক উইকেট নিয়ে ছয়  ও সাতে পাকিস্তানি বোলার মোহাম্মাদ আমির ও কিউই পেসার ট্রেন্ট বোল্ট।

১৭ উইকেট নিয়ে আটে থাকা ইংলিশ বোলার মার্ক উড খেলেছেন ৯ ম্যাচ। ৫ ও ৪ ম্যাচ খেলে ১৬ ও ১৪ উইকেট নিয়ে যথাক্রমে নয় ও দশে আছেন পাকিস্তানি বোলার শাহিন শাহ আফ্রিদি ও ভারতীয় পেসার মোহাম্মাদ শামি।

আগামী ১৪ জুলাই আসরের ফাইনাল ম্যাচ দিয়ে পর্দা নামছে বিশ্বকাপের এবারের আসরের। সেখানে দেখা যাবেনা বর্তমান চ্যাম্পিয়নদের। কিন্তু টুর্নামেন্ট সেরা বোলারের পুরস্কারটা যে অস্ট্রেলিয়ান বোলার মিসেল স্টার্কের হাতেই উঠছে এ নিয়ে কোনো সন্দেহ নেই।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি