ঢাকা, বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯

বিশ্বকাপ খেলায় বৃষ্টি হলে যা হবে

 প্রকাশিত: ২২:২২ ২৬ মে ২০১৯  

(ফাইল ফটো)

(ফাইল ফটো)

৩০ মে ওভালে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে লন্ডনে পর্দা উঠবে ২০১৯ বিশ্বকাপের। বাংলাদেশি সময় বৃহস্পতিবার জমে উঠবে বিশ্বকাপের আসর।

কিন্তু বিশ্বকাপে খেলা চলাকালীন যদি বৃষ্টির বাধা আসে তাহলে খেলা কিভাবে চলবে? এ বিষয়ে আগে থেকে সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। আর বৃষ্টির জন্য শুধু সেমিফাইনাল ও ফাইনাল খেলার জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। নির্ধারিত দিনে খেলা পরিত্যাক্ত হলে সেটি অনুষ্ঠিত হবে রিজার্ভ ডে তে। আর অন্য খেলা অনুষ্ঠিত হবে পয়েন্টের ভিত্তিতে।

প্রথম সেমিফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ৯ জুলাই। কিন্তু বৃষ্টির কারণে যদি প্রথম সেমিফাইনাল পরিত্যাক্ত হয় সে ম্যাচ অনুষ্ঠিত হবে ১০ জুলাই বিকাল সাড়ে ৩টায় ওল্ড ট্র্যাফোর্ড এ।

আর দ্বিতীয় সেমিফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ১১ জুলাই। এটিও বৃষ্টির কারণে পরিত্যাক্ত হলে এটি অনুষ্ঠিত হবে ১২ জুলাই বিকাল সাড়ে ৩টায় এজবাস্টনে।

আর ফাইনাল অনুষ্ঠিত হবে ১৪ জুলাই। এটিও বৃষ্টির কারণে পরিত্যাক্ত হলে তা অনুষ্ঠিত হবে ১৫ জুলাই। বিকাল সাড়ে ৩টায় লর্ডসে।

তবে এই দুই সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ রিজার্ভ ডে তে গড়ানোর ক্ষেত্রে কিছু নিয়ম-কানুন মানবে আইসিসি। আর সেটি হলো, যদি এই তিন ম্যাচের দিন বৃষ্টি হয়। তাহলে সেটি গড়াবে নির্দিষ্ট কিছু ওভারে। যদি সেই ওভারেও খেলা শেষ করা সম্ভব না হয়, তাহলে সেই খেলা ফের অনুষ্ঠিত হবে রিজার্ভ ডে তে।

আবার যদি খেলা শুরুর পর বৃষ্টি হয়। আর ওভার কমিয়ে আনার পর খেলা শুরু হলে আবার যদি বৃষ্টি হয়, তাহলে সেই খেলা সেখানেই বন্ধ থাকবে। আবার সেটি রিজার্ভ ডে তে সেখান থেকেই আবার শুরু হবে।

ম্যাচ যদি সুপার ওভারে গড়ায় আর সেই সময়ে যদি বৃষ্টি হয়, তাহলে সেই ম্যাচও অনুষ্ঠিত হবে রিজার্ভ ডে তে।

 

এনএম/ এসএইচ/

 

 

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি