ঢাকা, সোমবার, ২২ অক্টোবর, ২০১৮ ৭:৪৩:২৫

Ekushey Television Ltd.

বীর মুক্তিযোদ্ধা কাঁকন বিবি আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৭ এএম, ২২ মার্চ ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ০৮:৩৫ এএম, ২২ মার্চ ২০১৮ বৃহস্পতিবার

না ফেরার দেশে চলে গেলেন মুক্তিযুদ্ধের অগ্নিকন্যা বীর মুক্তিযোদ্ধা কাঁকন বিবি। বুধবার রাত ১১টা ৫ মিনিটে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন একাত্তরের এই নারী বীরকন্যা।

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার ঝিরাগাঁও গ্রামের বাসিন্দা কাঁকন বিবি। তার মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুল হক চৌধুরী জানান, নিউমোনিয়া ও শ্বাসকষ্ট রোগে আক্রান্ত হয়ে গত সোমবার কাঁকন বিবি সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। তার ফুসফুসের একাংশও কাজ করছিল না। তাই তাকে হাসপাতালের আইসিইউ বিভাগে রেখে চিকিৎসা দেওয় হচ্ছিলো।

জানা গেছে, এর আগে ব্রেন স্ট্রোক করে গত বছরের ২১ জুলাই ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছিলেন কাঁকন বিবি। দীর্ঘদিন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাসায় বাড়ি ফিরেছিলেন এই মুক্তিযোদ্ধা।

কাঁকন বিবি ১৯৭১ সালে তিন মাস বয়সী মেয়ে সখিনাকে রেখে মুক্তিযুদ্ধে যান। প্রথমে মুক্তিযুদ্ধের পক্ষে গুপ্তচরের কাজ করলেও পরবর্তী সময়ে সম্মুখযুদ্ধে অংশ নেন তিনি। পাক বাহিনীর হাতে আটক হয়ে নির্যাতনের শিকারও হয়েছেন বীর এই যোদ্ধা। মুক্তিযোদ্ধা রহমত আলী তার সঙ্গে সেক্টর কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল মীর শওকতের সঙ্গে দেখা করিয়ে দেন। তার ওপর দায়িত্ব পড়ে গুপ্তচর হিসেবে বিভিন্ন তথ্য জোগাড়ের।

১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে বীরপ্রতীক খেতাবে ভূষিত করেন। তিনি একমাত্র কন্যা সখিনা বিবিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

একে//এসএইচ/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি