ঢাকা, রবিবার   ১৫ সেপ্টেম্বর ২০১৯, || ভাদ্র ৩১ ১৪২৬

Ekushey Television Ltd.

বেন স্টোকস এক ইংলিশ বীরের নাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০২ ২৫ আগস্ট ২০১৯

১২৫ তম ওভারের তৃতীয় বল। জয়ের জন্য তখন ইংলিশদের প্রয়োজন মাত্র ২ রান। স্ট্রাইকে ১৬ বল খেলেও কোন রান না পাওয়া শেষ ইংলিশ ব্যাটসম্যান জ্যাক লিচ। অজি পেসার প্যাট কামিন্সের বলটি লেগে ঠেলেই প্রথম রানটি নিয়েই স্কোর লেভেল করে ফেলেন লিচ। লিডসের তৃতীয় টেস্টের মূল দৃশ্যটি দেখা বাকি ছিল তখনও। যেটা মঞ্চস্থ করেন ইংলিশ জাতীয় বীর বেন স্টোকস।

ওই ওভারে কামিন্সের করা পরের বলটিতেই সজোরে ব্যাট চালিয়ে দিলেন বেন স্টোকস। ফিল্ডারদের ফাঁক গলে বল ছুটল সীমানার দিকে। মুষ্ঠিবদ্ধ হাত বাতাসে ছুঁড়লেন স্টোকস। দুহাত প্রসারিত করে ছুঁড়লেন হুঙ্কার। গ্যালারিতেও তখন দর্শকের গর্জন। হেডিংলির গ্যালারি যেন রোমান কলোসিয়াম, স্টোকস কোনও যুদ্ধজয়ী গ্ল্যাডিয়েটর! টেস্ট ইতিহাসের অন্যতম বীরত্বপূর্ণ, সেরা ইনিংস খেলে স্টোকস একাই হারিয়ে দিলেন অস্ট্রেলিয়াকে।

বেন স্টোকসের অসাধারণ ইনিংস ও অবিশ্বাস্য শেষ উইকেট জুটিতে নিজেদের রান তাড়ার নতুন ইতিহাস গড়ে জিতল ইংল্যান্ড। ৩৫৯ রান তাড়ায় ১ উইকেটের জয়ে সমতা ফেরাল অ্যাশেজে। জিইয়ে রাখল সিরিজের উত্তেজনা।

শেষ ব্যাটসম্যান হিসেবে জ্যাক লিচ যখন উইকেটে যান, জয়ের জন্য ইংল্যান্ডের তখনও প্রয়োজন ৭৩ রান। ইংলিশরা সেই অসম্ভবকেই সম্ভব করেছে ৭৬ রানের অবিচ্ছিন্ন শেষ জুটিতে। জুটিতে লিচের অবদান কেবল ১ রান। এরপর স্টোকসের সেই শটে জয়। শেষ জুটিতে তার নিজের রান ৪৪ বলে ঝোড়ো ৭৪!

অথচ এক পর্যায়ে স্টোকসের রান ছিল ৮১ বলে মাত্র ৯। অভাবনীয় এক জয়ের নায়ক হয়ে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ২১৯ বলে ১৩৫ রান করে, ১১ চারের সঙ্গে ৮টি ছক্কা হাঁকিয়ে! গত জুলাইয়ের ২০১৯ বিশ্বকাপ ফাইনালেও এমনই এক ম্যাচজয়ী ইনিংস খেলে বীরের বেশেই অবির্ভূত হন তিনি। এবারও করলেন একই কাজ। এভাবেই বারবার প্রমাণ দিচ্ছেন তিনিই ইংলিশদের জাতীয় বীর।

রোমাঞ্চে ঠাসা ম্যাচের শেষ দিকে ছিল শ্বাসরুদ্ধকর উত্তেজনা। ক্যাচ মিস, সহজ রান আউটের সুযোগ হাতছাড়া, আম্পায়ারের বাজে সিদ্ধান্ত, স্লায়ুর চাপ সবই ছিল। তবে ভাগ্য ছিল ইংলিশ বীরের পক্ষে। তাই সব ছাপিয়ে শেষ পর্যন্ত নায়ক বেন স্টোকস। তার অপরাজিত ইনিংসটি থাকবে সর্বকালের সেরা ইনিংসের সংক্ষিপ্ত তালিকাতেও।

অন্যদিকে এই জয়ই ইংল্যান্ডের সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড। সেই ১৯২৮ সালে অ্যাশেজেই ৩৩২ রান তাড়ায় জয় ছিল ইংলিশদের আগের রেকর্ড। তবে শুধু স্টোকসের ইনিংসের প্রেক্ষাপটেই জয়টি অবিশ্বাস্য নয়। প্রথম ইনিংসে ৬৭ রানে গুটিয়ে গিয়েছিল ইংল্যান্ড। তখন এমন জয়ের কথা কে ভেবেছিল? স্টোকসের সৌজন্যে সেটাই হয়েছে বাস্তব। গত ১৩২ বছরে এক ইনিংসে এত কম রান করে টেস্ট জিততে পারেনি কোনও দল।

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি