ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

ভারতের বিপক্ষে ১-০তে এগিয়ে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৭ ১৫ অক্টোবর ২০১৯

বিশ্বকাপ ফুটবল ২০২২ ও এশিয়ান কাপের বাছাইপর্বের একটি ম্যাচে আজ মঙ্গলবার ভারতের প্রথম গোল পেয়েছে বাংলাদেশ। এদিন সাদ উদ্দিনের দেয়া ওই গোলে প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে রয়েছে বাংলাদেশ। কলকাতার সল্ট লেকে যুবভারতী স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হয় ম্যাচটি।

এদিন খেলার ৪২ মিনিটে ভারতের জাল কাঁপিয়ে দেন সাদ উদ্দিন। ২২ নাম্বার জার্সিধারীর এই গোলই চলতি বাছাই পর্বে বাংলাদেশের পক্ষ থেকে দেয়া প্রথম গোল। আর এগিয়ে থেকেই দ্বিতীয়ার্ধে খেলতে নামবে বাংলাদেশ।

এর আগে ৩৬ মিনিটে ফাউল করায় হলুদ কার্ড দেখেন ভারতের স্ট্রাইকার ২২ নাম্বার জার্সিধারী আনাস এদাথোদিকা।

ফিফা বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ ঘিরে উত্তেজনা তুঙ্গে। আশি হাজারেরও বেশি ধারণক্ষমতার এই স্টেডিয়ামটি আজ হাউসফুল। কারণ এরইমধ্যে ম্যাচটির সব টিকেট বিক্রি হয়ে গেছে।

এর আগে এ ম্যাচ সামনে রেখে নিজেদের প্রস্তুত করেছে বাংলাদেশ ফুটবল দলের খেলোয়াড়রা। কলকাতার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে দুইদিন সেখানে অনুশীলন করে লাল-সবুজরা।

কাতারের বিপক্ষে বাছাই পর্বের শেষ ম্যাচে হারলেও বাংলাদেশের লড়াকু মনোভাব যথেষ্ট প্রশংসা কুড়িয়েছে। প্রতিপক্ষ হিসেবে ভারত যথেষ্ট শক্তিশালী। তুবুও ভারতের বিপক্ষে জয়ের লক্ষ্যেই মাঠে নামবে তারা। অন্যদিকে, ভারতও নিজেদের মাঠে বাংলাদেশের বিপক্ষে জয়ের লক্ষ্যেই খেলবে।

বাংলাদেশ ও ভারত দু’দলের র‍্যাঙ্কিংয়ে বেশ বড় পার্থক্য। ভারত আছে ফিফার তালিকায় ১০৪ নম্বরে, বাংলাদেশ রয়েছে ১৮৭ নম্বরে।

বাংলাদেশ ও ভারতের মধ্যকার শেষ দুটি ম্যাচ হয়েছে ২০১৩ ও ২০১৪ সালে, যেই দুটি ম্যাচ ১-১ ও ২-২ গোলে ড্র হয়েছে। এরপর প্রায় পাঁচ বছরের বেশি সময়ে দু’দল মুখোমুখি হয়নি। কিন্তু ২০১৪ সালে ভারত ছিল র‍্যাঙ্কিংয়ের ১৭১ নম্বর স্থানে এখন আছে ১০৪ এ।

বাংলাদেশ ও ভারত এর আগে ২৮টি ম্যাচে মুখোমুখি হয়েছিল। যেখানে বাংলাদেশ তিনটি ম্যাচে জয় পায়। ভারত জয় পায় ১৫টি ম্যাচে। ভারত ও বাংলাদেশের মধ্যে মোট ১১টি ম্যাচ ড্র হয়।

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি