ঢাকা, বুধবার   ২০ জানুয়ারি ২০২১, || মাঘ ৬ ১৪২৭

মরুভূমির দেশ সৌদিতে ভারী তুষারপাত

সৌদি আরব প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৩৭, ২৩ জানুয়ারি ২০২০

সৌদি আরবের রাস্তাঘাট ও গাড়ি তুষার-চাদরে ঢাকা। ছবি : একুশে টেলিভিশন

সৌদি আরবের রাস্তাঘাট ও গাড়ি তুষার-চাদরে ঢাকা। ছবি : একুশে টেলিভিশন

বালির মরুভূমি রাতারাতি বদলে গেল বরফে। গত কয়েকদিনের ভারী তুষারপাতে সৌদি আরবের উত্তর-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলগুলো তুষার চাদরে ঢাকা পড়েছে। আর বরফ পেয়ে স্থানীয়রা মেতে উঠেছে মজায় ।

বিভিন্ন স্থানে তাপমাত্রা হিমাঙ্কের নীচে চলে যাওয়ার কারণে সৌদির আবহাওয়া সংস্থা স্থানীয় বাসিন্দাদের ঘরবাড়ি উষ্ণ অবস্থায় রাখা জন্য এবং বিপদযুক্ত স্থানে ভ্রমণ এড়াতে অনুরোধ জানিয়েছে।

সৌদির আবহাওয়া ও পরিবেশ সুরক্ষা অধিদপ্তর থেকে বৈরী আবহাওয়ার পূর্বাভাস দিয়ে জানিয়েছে, তাবুক, আল-মদিনা, আল-জাওফ এবং উত্তর সীমান্ত ছাড়া আরও বেশ কিছু অঞ্চলে শিলাবৃষ্টি, কনকনে ঠাণ্ডা ও ঝড়ো হাওয়ার গতি বেড়ে যাবে।

কর্তৃপক্ষের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, লোহিত সাগরের তলদেশীয় বায়ু চলাচল উত্তর-পশ্চিমাঞ্চল থেকে ২০-৪৫ কিমি প্রতিঘণ্টা গতিবেগ রয়েছে, আরব উপসাগরে তলদেশীয় বায়ু চলাচল দক্ষিণ-পূর্ব থেকে দক্ষিণে ১৫-৪০ গতিবেগের মধ্যে রয়েছে।

তবে কিছু এলাকায় তুষারপাত হলেও পুরো সৌদি আরব এখন প্রচণ্ড শীতে কাঁপছে। মাঝে মাঝে হাল্কা বৃষ্টি, মেঘলা আবহাওয়া ছিল বেশ কয়েকদিন ধরে। 

অত্যধিক তুষারপাতে ঢেকে গেছে রাস্তাঘাট। রাস্তায় প্রবল যানজট। কিন্তু এর মধ্যেই মানুষজন গাড়ি থেকে নেমে রীতিমতো বরফ নিয়ে খেলছে। বালি ঢাকা পড়েছে বরফের চাদরে। এছাড়া বিভিন্ন জায়গায় বরফের মানুষ তৈরি করে রাখা হয়েছে।

সমুদ্র পৃষ্ঠ থেকে ২ হাজার ফুট উঁচুতে উত্তর আল জফের পাহাড়ি এলাকা ঢেকে গেছে বরফে। সেখানকার স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, এখানে আগে একটু-আধটু তুষারপাত হতো কিন্তু এই ভাবে এত বেশি তুষারপাত আর কখনো দেখিনি।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি