ঢাকা, সোমবার   ১৬ ডিসেম্বর ২০১৯, || পৌষ ২ ১৪২৬

Ekushey Television Ltd.

মিরাজ-তাইজুলের অন্যরকম ইতিহাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৪ ২২ নভেম্বর ২০১৯ | আপডেট: ১৯:২২ ২২ নভেম্বর ২০১৯

মেহেদী হাসান মিরাজ

মেহেদী হাসান মিরাজ

ইডেন টেস্টে লাঞ্চ বিরতির আগেই ছয় উইকেট হারিয়ে বিপর্যন্ত বাংলাদেশ। আর এসময়েই মাথায় আঘাত পেয়ে সাজঘরে ফিরতে হয় লিটন দাসকে। আর তার পরিবর্তে ‘কনকাসন’ পদ্ধতিতে বদলি ব্যাটসম্যান নামানোর সুযোগ পায় বাংলাদেশ। আর এ সুযোগ পেয়েই ইতাহাসের অংশ হয়ে যান টাইগার তরুণ তারকা মেহেদী হাসান মিরাজ। সঙ্গে যুক্ত হয়েছেন তাইজুলও।

কিন্তু শঙ্কার কথা হলো, বাংলাদেশের স্কোয়াডে একজনও বিশেষজ্ঞ ব্যাটসম্যান নেই। যারা আছেন, তারা সবাই বোলার। এরা হলেন- মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান ও তাইজুল ইসলাম। তাই শেষ পর্যন্ত এদের মধ্যে থেকে বদলি খেলোয়াড় হিসেবে নামানো হয়েছে মিরাজকে। এই স্পিনারই এখন বাংলাদেশের টেস্ট ইতিহাসে প্রথম বদলি ক্রিকেটার।

৬০ রানে ৬ উইকেট হারিয়ে ইডেন টেস্টে যখন ধুঁকছিল বাংলাদেশ, তখনই আঘাত পেয়ে সাজঘরে অবসরে ফেরেন ডানহাতি ব্যাটসম্যান লিটন দাস। 

ইনিংসের ২১তম ওভারে মোহাম্মদ শামির বল এসে আঘাত করে লিটনের হেলমেটে। ফিজিওর সঙ্গে কথা বলে আবার ব্যাট করতে নেমে চার মারেন তিনি। তবে মাথায় অস্বস্তিবোধ করায় ব্যাটিং চালিয়ে যেতে পারলেন না। আম্পায়ারকে নিজের অস্বস্তির কথা জানান তিনি। পরক্ষণে দলের ফিজিও এসে লিটনকে সাজঘরে নিয়ে যান।

লিটনের সাজঘরে ফেরার সঙ্গে সঙ্গে শেষ হয় প্রথম সেশন। ৬ উইকেটে ৭৩ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যায় বাংলাদেশ। বিরতির পর লিটনের বদলী হিসেবে ব্যাট হাতে নামেন মিরাজ। যদিও সুবিধা করতে পারেননি তিনি। 

দুই চারে মাত্র ৮ রানেই ইশান্ত শর্মার চতুর্থ শিকার হয়ে পূজারার হাতে ক্যাচ দিয়ে ফেরেন ১৩ বল খেলেই। যাতে ৯৮ রানেই অষ্টম উইকেট হারায় বাংলাদেশ।

পরে ইশান্তের পঞ্চম শিকার হয়ে নাঈম হাসান ফেরেন ১৯ রান করে। বোল্ড হওয়ার আগে চার বাউন্ডারিতে ওই রান করেন এই তরুণ। আর আবু জায়েদকে (০) ফিরিয়ে বাংলাদেশ দলের লেজটা গুড়িয়ে দেন মোহাম্মদ শামি। এ নিয়ে শামি তার ঝুলিতে দুটি উইকেট পুরলেও বাকি তিনটি উইকেট লাভ করেন আরেক পেসার উমেশ যাদব। ফলে ১০৬ রানেই শেষ হয় বাংলাদেশের ইনিংস। 

অবশ্য এদিন লিটনের পর ব্যাটিংয়ের সময়ে মাথায় আঘাত পান নাঈমও। যার প্রেক্ষিতে কনকাশন সাবস্টিটিউট হিসেবে ফিল্ডিয়ে নামতে হয় একাদশের বাইরে থাকা আরেক স্পিনার তাইজুল ইসলামকে। 

ফলে শেষমেশ ইডেন টেস্টের একাদশের বাইরে থাকলেও লিটন-নাঈমের আঘাতের কারণে এখন একাদশে জায়গা করে নিয়েছেন মিরাজ ও তাইজুল। এমনকি বলও করতে পারবেন এই দুই স্পিনার। 

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি