ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ঐতিহাসিক টেস্টে আজ মাঠে নামছে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫২, ২২ নভেম্বর ২০১৯ | আপডেট: ১০:৩৯, ২২ নভেম্বর ২০১৯

গোলাপি বলে যাত্রার এই ম্যাচ দিয়েই শেষ হচ্ছে টাইগারদের ভারত সফর। ঐতিহাসিক এ ম্যাচকে ঘিরে ব্যাপক প্রস্তুতি নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। কোলকাতার ইডেনে অনুষ্ঠিতব্য এ ম্যাচের উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয়সহ নামকরা সব সাবেক ও বর্তমান ক্রিকেট তারকারা।

ইন্দোর সিরিজের দুঃসহ স্মৃতি ভুলে নতুন করে আগাতে চায় বাংলাদেশ। ঐতিহাসিক এ ম্যাচকে স্মরণীয় করতে মরিয়া মুমিনুল হকরা। তাইতো, এ ম্যাচে ফিরতে বেশ আটঘাট বেধেই নামছে তারা।

অন্যদিকে, নিজেদের মাঠে ও টেস্ট ক্রিকেটে বেশ শক্তিশালী স্বাগতিক ভারত। টি-টোয়েন্টিতে সিরিজ জয়, চলমান টেস্টের প্রথম ম্যাচে বাংলাদেশকে ইনিংস ও ১৩০ রানের বড় ব্যবধানে হারিয়ে এগিয়ে রয়েছে তারা। ওই ম্যাচ থেকে টাইগারদের ব্যাটিং লাইন আপ সম্পর্কে বেশ ভালভাবেই জানা কোহলিদের। তারপরও, বেশ চ্যালেঞ্জ নিয়ে তারাও মাঠে নামছে আজ।

শুক্রবার (২২ নভেম্বর) কোলকাতার ইডেনে বাংলাদেশ সময় দুপুর দেড়টায় যাত্রা শুরু করবে গোলাপি বল।

এদিকে, ইডেনের পিচ বলছে, ইন্দোরের থেকে কিছুটা ভিন্ন। এখানে সুইং এবং বাউন্স সামলাতে বেশ হিমশিম খেতে হবে ব্যাটসম্যানদের। শীতের কারণে স্পিনাররা প্রথম দিকে সুবিধা করতে না পারলেও, ধীরে ধীরে তা নিয়ন্ত্রণে আসবে। তবে তা খুব বেশি নয়। পেসাররাই এখানে মূল ভরসা।

ছন্দে না থাকায় প্রথম টেস্টে খেলতে পারেননি কাটার মোস্তাফিজ। স্কোয়াডে থাকলেও, তাকে নামায়নি টিম ম্যানেজমেন্ট। তবে, তার জায়গায় নামা এবাদাত হোসেনও হতাশায় ডুবিয়েছেন বাংলাদেশকে। সে ম্যাচে পেসার আবু জায়েদ কিছুটা ভিত তৈরি করতে পারলেও তিনি ছিলেন অনুজ্জ্বল।

আর দুই স্পিনার মেহদি হাসান মিরাজ ও তাইজুল ইসলামকে মোটেই সমীহ করেননি মায়াঙ্কা আগারওয়ালরা। তাদের ওভারগুলোতেই বেশি রান এসেছে। ফলে আজকের টেস্টে যে পেসারদের প্রতি আলাদা কেয়ার থাকবে-তা বলাই যায়।  

ফলে একাধিক পরিবর্তন নিয়ে ঐতিহাসিক ম্যাচে আজ মাঠে নামছে বাংলাদেশ। বোলারদের পাশাপাশি আসতে পারে ব্যাটিংয়েও পরিবর্তন। নতুবা একজন স্পিনার রেখে অতিরিক্ত ব্যাটসম্যানকে নেয়া।  

এদিকে, চলতি ভারত সফরে অধিনায়ক জগতে পা রেখেছেন মুমিনুল হক। প্রথম টেস্টে খুব একটা নামের সুবিচার করতে পারেননি এ তরুণ টেস্ট ব্যাটসম্যান। তবে তার প্রতি ভরসা রাখতে চান টিম ম্যানেজমেন্ট।

বাংলাদেশের ঐতিহাসিক ম্যাচটিও তার হাত ধরেই যাত্রা করেতে যাচ্ছে। তাইতো, এ ম্যাচে জয় দিয়ে নিজের সামর্থের আরেকটা দৃষ্টান্ত দেখিয়ে দিতে চান এ ব্যাটসম্যান।

অন্যদিকে,  কলকাতা টেস্টের প্রথম তিন দিনের টিকিট ইতোমধ্যে বিক্রি হয়ে গেছে। টেস্ট ম্যাচটিকে স্মরনীয় করে রাখতে ‘আনন্দের নগরী’ বানিয়ে গোলাপি আবরণে রাঙ্গিয়ে তোলা হয়েছে কলকাতাকে।

এআই/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি