ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

মেসি-রোনালদোকে নিয়ে একী বললেন কোহলি! 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২০ ২ আগস্ট ২০১৯

ফুটবল যাদুকর লিওনেল মেসি ও সময়ের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোকে নিয়ে ভক্ত-সমর্থকদের বিতর্কের যেন কমতি নেই। এ দুজনের মধ্যে কে সেরা, কার সাফল্য বেশি- মূলত এগুলো নিয়েই চলে তর্ক-বিতর্কের ধুম। তেমনই একজন ভক্ত বিরাট কোহলিও সম্প্রতি যোগ দিয়েছেন সেই বিতর্কে। 

ভারতের ক্রিকেট অধিনায়কের চোখে মেসির চেয়ে ক্রিস্টিয়ানো রোনালদোই বেশি চ্যালেঞ্জ নিয়েছেন। বেশি সাফল্যও পেয়েছেন। লিওনেল মেসির ভক্তরা কথাটা হয়তো মানবেন না। ভক্তের আবেগে কি আর যুক্তি টেকে? কিন্তু বাস্তবতাটাই যেন মনে করিয়ে দিলেন বিরাট কোহলি।  

সমান পাঁচটি করে ব্যালন ডি’অর দুজনেরই। ব্যক্তিগত অর্জনে ট্রফি সংখ্যা সমান হলেও দলীয় অর্জনে কিন্তু মেসিকে ঠিক ছাপিয়ে গেছেন রোনালদো। মেসি জিতেছেন চারটি চ্যাম্পিয়নস লিগ, আর রোনালদো পাঁচটি। জাতীয় দলের হয়ে রোনালদো ইউরো জিতেছেন, কিছুদিন আগে জিতেছেন উয়েফা নেশনস লিগও। 

এদিক থেকে মেসির খাতাটা একেবারেই ফাঁকা। লিগ শিরোপা জয়ে মেসি হয়তো রোনালদোকে পেছনে ফেলেছেন বিশাল ব্যবধানে। কিন্তু ইউরোপের তিনটি শীর্ষ লিগেই (ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা, ইতালিয়ান সিরি আ) মুকুট জিতেছেন রোনালদো। যা একটা অনন্য কীর্তিই বটে।

সম্প্রতি ফিফা বর্ষসেরা ফুটবলার-২০১৯ নির্বাচন উপলক্ষে ১০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। সে বিষয় নিয়ে ফিফার ওয়েবসাইটকে দেয়া সাক্ষাৎকারে বিরাট কোহলি বলেছেন, ‘আমার মতে ও (রোনালদো) বেশি চ্যালেঞ্জ নিয়েছে। সব কটিতে সে সফলও হয়েছে। সেই সবচেয়ে পরিপূর্ণ খেলোয়াড়। ও কী পরিমাণ পরিশ্রম করে, সেটা আমি দেখেছি। এর কোনো তুলনা হয় না। ও অন্যদের জন্য অনুপ্রেরণা। আর খুব বেশি কেউ মনে হয় না এতটা করতে পারে। এর মধ্যে একজন নেতার সত্তা আছে। এটাও আমার ভাল লাগে। ওর আত্মবিশ্বাসও অবিশ্বাস্য পর্যায়ের।’

ভারত অধিনায়ক যে রোনালদোর পাড় ভক্ত সেটা তিনি আগে অনেকবারই বলেছেন। খেলোয়াড় হিসেবেও তিনি রোনালদো স্টাইলের। মেসির মতো সুবোধ বালক নন। উল্লাসে-উদ্‌যাপনে বুনো ঘরানার। খুব বেশি তথাকথিত ‘আদব’ মেনে চলার ধাত নেই তার। 

কোহলি বিষয়টা খোলাখুলিই বললেন, ‘আমার কাছে ক্রিস্টিয়ানো বাকি সবার থেকে ওপরে। ওর আত্মনিবেদন বা পরিশ্রমের তুলনা চলে না। সাফল্যের জন্য ও কতটা পাগল, সেটা প্রতি ম্যাচেই বোঝা যায়।’

এদিকে ভবিষ্যতে রোনালদোর এই শ্রেষ্ঠত্বের মুকুট কিলিয়ান এমবাপ্পের মাথায় উঠবে বলেও ভবিষ্যদ্বাণী করেন ফুটবলভক্ত বিরাট কোহলি। তিনি বলেন, আমার চোখে এমবাপ্পে অসাধারণ। আর্জেন্টিনা ম্যাচে ও যে গতিতে বলটা নিয়ে বেরিয়ে গিয়েছিল, সেটা ভোলা সত্যিই কঠিন। ও একটা দানব (ইতিবাচক অর্থে)। অবশ্যই একদিন সে সেরাদের সেরা হবে। নিঃসন্দেহে সে বিশ্বমানের খেলোয়াড়।

এনএস/আরকে

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি