ঢাকা, রবিবার   ২৪ জানুয়ারি ২০২১, || মাঘ ১০ ১৪২৭

মোংলা বন্দরে গাড়ির পাহাড় (ভিডিও)

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৩:১৬, ২৮ অক্টোবর ২০২০

দেশে আমদানি করা গাড়ি মোংলা বন্দর দিয়ে খালাস শুরু হয় ২০০৯ সাল থেকে। গত ৯ বছরে মোট গাড়ি আমদানি হয়েছে ১ লাখ ৩ হাজার ৮৫১টি। যার ৬০ ভাগই এসেছে মোংলা বন্দরে। 

তবে, আমদানিকারকদের আগ্রহ বাড়লেও বন্দরে আটকে আছে প্রায় চার হাজার গাড়ি। এর মধ্যে ৯শ’ গাড়ি নিলামের অপেক্ষায়। যার জন্য আমদানিকারকদের মামলাকে দায়ী করছে কাস্টমস কর্তৃপক্ষ।

খোঁজ নিয়ে জানা যায়, বন্দর কর্তৃপক্ষ নিলাম প্রক্রিয়া শুরু করলেও নানা জটিলতায় তাতে খুব একটা সাড়া মেলেনি। ফলে বন্দরে তৈরি হচ্ছে গাড়ির পাহাড়। এমতাবস্থায় অবস্থায় আজ নিলামে উঠছে বন্দরে পড়ে থাকা ৯২টি রিকন্ডিশন গাড়ি। 

এ ব্যাপারে মোংলা বন্দরের ট্রাফিক বিভাগের পরিচালক মো. মোস্তফা কামাল বলেন,‘বর্তমানে আমাদের বন্দরে ৩ হাজার ৭৫০টি গাড়ি দীর্ঘদিন ধরে পড়ে আছে। এগুলো দ্রুত নিষ্পত্তির জন্য প্রক্রিয়া চলছে।’

নিয়মানুযায়ী আমদানি করা গাড়ী বন্দরে পৌঁছার এক মাসের মধ্যে ছাড় করিয়ে নিতে হয়। না হলে শুল্ক ও রাজস্ব আদায়ে কাস্টম কর্তৃপক্ষ তা নিলামে তুলতে পারে। গত ডিসেম্বর পর্যন্ত এক বছরে বিভিন্ন ব্রান্ডের ৫ হাজার ৪৫৫টি রিকন্ডিশন গাড়ি নিলামে ওঠে। এর মধ্যে মাত্র ৬টি গাড়ি ছাড় করাতে পেরেছেন ক্রেতারা। 

তবে আমদানিকারকদের হয়রানিমূলক মামলার কারণে ক্রেতারা নিলামে অংশ নিতে অনীহা দেখায় বলে জানান মোংলা কাস্টমস হাউজের সহকারী রাজস্ব কর্মকর্তা মহিদ রিয়াদ। 

তিনি বলেন, ‘আমদানিকারকরা নেন না, আবারও আদালতও এ বিষয়ে কোন আদেশ দেন না। যার কারণে এসব গাড়ি আমরা নিলাম ক্রেতাদের দিতে পারি না।’

এআই//এমবি


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি