ঢাকা, শনিবার   ২৮ মার্চ ২০২০, || চৈত্র ১৪ ১৪২৬

Ekushey Television Ltd.

রাজবাড়ীতে মুড়ি কাটা পেয়াজের সংকট 

রাজবাড়ী প্রতিনিধি 

প্রকাশিত : ২২:০২ ৬ ফেব্রুয়ারি ২০২০

বাজারে নতুন দেশি মুড়ি কাটা পেঁয়াজের সংকট দেখা দেওয়ায় পেয়াজের বাজার দর কমছে না। প্রতি কেজি নতুন মুড়ি কাটা পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২০ টাকা থেকে ১৪০ টাকা কেজি দরে। হঠাৎ বাজারে পেয়াজের সংকট দেখা দেওয়ায় গত দুই সপ্তাহ ধরে এক লাফে ৭০ টাকার পেয়াজ ১২০ থেকে ১৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বৃহস্পতিবার রাজবাড়ীর পেঁয়াজ বাজার ঘুরে দেখা যায় পেঁয়াজের বাজারের এ উর্ধগতি।

ব্যবসায়ীরা বলেন, একদিকে মুড়ি কাটা পেঁয়াজ শেষের পথে অন্য দিকে হালি পেয়াজ সবে মাত্র রোপনে করা হচ্ছে তা বাজারে উঠতে আরো সময় লাগবে দেড় থেকে দুই মাস। মুড়িকাটা পেঁয়াজ বেশি দামের আশায় ক্ষেত থেকে তুলে বিক্রি করার কারনে উৎপাদন হয়েছে অর্ধেকেরও কম। যেখানে বিঘা প্রতি পেঁয়াজ উৎপাদন হত ৪০ থেকে ৪৫ মণ সেখানে অ-পরিপক্ক পেঁয়াজ বাজাওে বেশি দামের কারনে তুলে ফেলঅয় উৎপাদন হয়েছে পনের থেকে ২৫ মণ। 

এ কারণে মুড়িকাটা পেঁয়াজের শেষ সময়ে বাজারে এর ঘাটতি দেখা দেওয়ায় পেঁয়াজ সংকটে পরেছে বাজারগুলো ,যে কারনে গত দুই সপ্তাহ যাবৎ পেঁয়াজের বাজার দর লাফিয়ে দ্বিগুন হয়েছে। গত মাসের শেষের দিকে প্রতি কেজি  পেয়াজ বিক্রি হয়েছে ৭০ টাকা থেকে ৮০ টাকার মধ্যে সেই পেঁয়াজ সংকটের কারনে তা বেড়ে দ্বিগুন হয়েছে। বর্তমানে প্রতি কেজি মুড়ি কাটা নতুন দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২০ টাকা থেকে ১৪০ টাকায়। তবে আগামী দেও থেকে দুই মাস পরে নতুন যে হালি পেঁয়াজ বাজারে আসতে শুরু করবে তখন বাজার দর অর্ধেরেও বেশি কমে যাবে বলেন ব্যবসায়ীরা। 

বাজারের এমন উদ্ধগতির কারনে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেনীর ক্রেতারা পরেছেন চরম বিপাকে। তারা বলছেন গত বছর এসময় পেঁয়াজের কেজি ছিল ২০ টাকা থেকে ৩০ টাকার মধ্যে আর এ বছর  তা কিনে খেতে হচ্ছে কয়েকগুন দাম দিয়ে। শুধু পেঁয়াজ না অন্যান্য খদ্য দ্রব্যের দামও  অনেক বেশি বলে জানান ক্রেতারা। বাজারের এ পরিস্থিতি প্রশাসনের হস্তক্ষেপ করা প্রয়োজন বলে মনে করেন।

আরকে//

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি