ঢাকা, শনিবার   ৩০ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

Ekushey Television Ltd.

রামেকে করোনা ল্যাব চালু

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত : ১৫:২১ ১ এপ্রিল ২০২০

করোনা ভাইরাস শনাক্তে রাজশাহী মেডিকেল কলেজে (রামেক) স্থাপিত ল্যাব চালু হয়েছে। বুধবার দুপুরে ল্যাবটি চালু করা হয়েছে। 

ল্যাবের ইনচার্জ ও রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগের প্রধান ডা. সাবেরা গুলনাহার জানান, ঢাকা থেকে টেকনিশয়নদের দুইটি দল পাঁচদিন কাজ করে ল্যাবটি প্রস্তুত করেছেন। বর্তমানে এখানে ২৪০টি কিট ও ২০০টি পিপিইসহ প্রয়োজনীয় সরঞ্জম রয়েছে। প্রথম দিনে চার জনের নমুনা পরীক্ষা করা হবে। এই ল্যাবে একদিনে সর্বোচ্চ ৮ জনের নমুনা পরীক্ষা করা যাবে জানান তিনি।

ডা. সাবেরা বলেন, আমাদের লোকজনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। করোনা ভাইরাস পরীক্ষার জন্য প্রশিক্ষণ নিয়েছেন মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি, ভাইরোলজি ও বায়ো-কেমিস্ট্রি বিভাগের ৩০ চিকিৎসক ও মেডিকেল টেকনোলজিস্ট।

রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. নওশাদ আলী বলেন, সবাইকে বিভাগ ভাগ করে দেয়া হয়েছে। ল্যাবে একদিনে সর্বোচ্চ ৮ জনের নমুনা পরীক্ষা করা যাবে। পরীক্ষার ফলাফল প্রকাশ করতে সময় লাগবে ৮ থেকে ১২ ঘন্টা পর্যন্ত। রাজশাহীতে এক যুবক আইসোলেশনে ভর্তি আছেন। তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার মধ্য দিয়ে ল্যাবটি চালু হয়েছে। প্রথম দিনে চারজনের নমুনা পরীক্ষা করা হবে বলে জানান তিনি।

রাজশাহী মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ডা. মো. বুলবুল হাসান বলেন, সবকিছু ঠিকভাবে চালু হয়েছে ল্যাবটি। মাইক্রোবাইলজি ও ভাইরোলজি বিভাগ যৌথভাবে ল্যাবটি পরিচালনা করবে।


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি