ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

Ekushey Television Ltd.

রোমানিয়ার শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয় 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:২৮ ১৫ মে ২০২০ | আপডেট: ০১:৪৬ ১৫ মে ২০২০

বিদেশে পড়াশোনার অভিজ্ঞতা বিবেচনায় রোমানিয়া অনেক এগিয়ে, রোমানিয়ার বিশ্ববিদ্যালয়গুলো তাদের প্রোগ্রামমগুলি বোগোলা সিস্টেমের সাথে সংযোযিত করে। রোমানিয়ায় বিদেশী ভাষা শিখার জন্য বিভিন্ন প্রোগ্রাম রয়েছে। এ ছাড়াও আরো অনেক বিষয়েই পড়তে পারবেন।  রোমানিয়ায় গিয়ে অধ্যয়নের জন্য কিছু বিশ্ববিদ্যালয় সম্পর্কে নিচে আলোচনা করা হলো।  

যেই সব বিশ্ব বিদ্যালয়ে বিদেশিরা পড়তে যায় তাদের মধ্যে অন্যতম হলো-বুখারেস্ট বিশ্ববিদ্যালয়ের পোলাইটনিকা, ব্রাসভের ট্রান্সিলভেনিয়া বিশ্ববিদ্যালয়, বুখারেস্ট একাডেমী অফ ইকোনমিক স্টাডিজ, বুখারেস্ট বিশ্ববিদ্যালয়, ক্লুজ-ন্যাপোকা কারিগরি বিশ্ববিদ্যালয়, বাব্স-বলাইই বিশ্ববিদ্যালয়, ক্লুজ-নাপোকা, আলেকজান্ডার ইওন কুজা বিশ্ববিদ্যালয়, লাসি, টিমশোয়ার পশ্চিম বিশ্ববিদ্যালয়, গৌরগী আসছি টেকনিক্যাল ইউনিভার্সিটি অফ ইয়াশি, তিমিশোয়ার পলাইটহানিকা বিশ্ববিদ্যালয়, 

বুখারেস্ট বিশ্ববিদ্যালয়
রোমানিয়ার প্রাচীন এই বিশ্ববিদ্যালয়টি ১৮৬৪ সালে প্রতিষ্ঠিত, এখানের ডিগ্রী আন্তর্তজাতিক ভাবে স্বীকৃত। বিশ্বব্যাপী ১০০ বিশ্বিবিদ্যালয়ের সাথে এর অংশীদারিত্ব আছে, এখানে ৩২হাজার শিক্ষার্থী ব্যাচেলর থেকে পিএইচডি পর্যন্ত পড়াশুনা করতে পারে।   

ব্রাসভের ট্রান্সিলভেনিয়া বিশ্ববিদ্যালয়
রোমানিয়ার পড়তে যবেন কিন্তু রোমা ভাষা জানেন না চিন্তার কিছু নেই, এই বিশ্ববিদ্যালয়ে শুধু রোমানিয়ান ভাষায় নয় এখানে ইংরেজি, জার্মান এবং ফ্রেঞ্চ ভাষায় প্রোগ্রামগুলি করতে পারেন।বিশ্ববিদ্যালয়টি ১৯৪৮ সালে প্রতিষ্ঠত, এখানে নিয়মিত ভাবেই ২০হাজার জন শিক্ষার্থী ও ৪০০ জন শিক্ষক কর্মরত থাকে, এই বিশ্ববিদ্যালের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এখানকার প্রোগ্রামগুলি শ্রম বাজারের সাথে সামঞ্জস্য রাখে।  
প্রোগ্রামগুলি তৈরি করা হয় টেকসই উন্নয়ন এবং জাতীয় এবং ইউরোপীয় কাঠামোর ধারণার উপর ভিত্তি করে। এখানে ক্লাশের পাশাপাশি প্রশিক্ষণ ও গবেষনাসহ যাবতীয় সুবিধা পাওয়া যায়।  

বাব্স-বলাইই বিশ্ববিদ্যালয়, ক্লুজ-নাপোকা
এটি রোমানিয়ার বৃহত্তম বিশ্ববিদ্যালয়, এখানে রোমানিয়ান ভাষার পাশাপাশি হাঙ্গেরিয়ান, জার্মান, ইংরেজী এবং ফ্রেঞ্চ কোর্স প্রদানের জন্য, পাশাপাশি একাডেমিক সুবিধা, বিশ্ববিদ্যালয় হাউজিং, ক্রীড়া সুবিধা, আর্থিক সহায়তা, বিনিময় প্রোগ্রাম, এবং অনলাইন কোর্স যেমন শিক্ষার্থীদের জন্য অ-একাডেমিক সেবা দেয়।

আলেকজান্ডার ইওন কুজা বিশ্ববিদ্যালয়, লাসি
১৮৬০ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টি প্রথম বোগোলা প্রক্রিয়া বাস্তবায়ন করে। যা ইউরোপীয় দেশগুলিতে উচ্চশিক্ষা যোগ্যতার মান এবং মানের তুলনাযোগ্যতা নিশ্চিত করে। বিশ্ববিদ্যালয়টি নিজেই কাস্টমাইজযোগ্য শিক্ষা প্রদানের জন্য আগ্রহী, রোমানিয়ার প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে অধ্যয়নরত একটি প্রধান এবং ক্ষুদ্র ক্ষেত্র প্রস্তাব করে। আন্তর্জাতিক খ্যাতিযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানটি বিশ্বজুড়ে ৪০০ টিরও বেশি বিশ্ববিদ্যালয়কে  হযোগিতা করে।

গৌরগী আসছি টেকনিক্যাল ইউনিভার্সিটি অফ ইয়াশি
রোমানিয়ায় প্রাচীনতম এবং সর্বাধিক সুপরিচিত প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি। যা ১৮১৩ সালে প্রতিষ্ঠিত। অন্যান্য ইউরোপীয় বিশ্ববিদ্যালয়ের সাথে সামঞ্জস্যের উপর দৃষ্টি নিবদ্ধ করে প্রকৌশল, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক শিক্ষাতে বিশ্ববিদ্যালয়ের একটি গুরুত্বপূর্ণ ঐতিহ্য রয়েছে। প্রতি বছর, প্রায় ১৭ হাজার শিক্ষার্থীরা উচ্চমানের প্রকৌশল যোগ্যতা অর্জন করে যা তাদের নতুনত্ব, গবেষণা এবং অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে দক্ষতার অর্জন করে।

টিমশোয়ার পশ্চিম বিশ্ববিদ্যালয়
আর্ন্তজাতিক খ্যাতি সম্পন্ন বিশ্ববিদ্যালয়টি ১৯৬২ সালে প্রতিষ্ঠিত, এটি  বিশ্বব্যাপী প্রোগ্রাম এবং সংগঠনগুলির সাথে ৩৫০ এক্সচেঞ্জ চুক্তির সাথে এবং বহু আন্তর্জাতিক একাডেমিক সংস্থাগুলির কাছ থেকে স্বীকৃতি।বিশ্ববিদ্যালয়টি গবেষণা প্রোগ্রামগুলিকে বৈদেশিক ভাষার (ইংরেজি, ফ্রেঞ্চ এবং জার্মান) উভয় ব্যাচেলর এবং মাস্টার স্তরে পাঠানো হয়।

তিমিশোয়ার পলাইটহানিকা বিশ্ববিদ্যালয়

১৯২০ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালটি মধ্য এবং পূর্ব ইউরোপের অন্যতম সর্বাধিক সুপরিচিত এবং বৃহত্তম প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয়, এটিতে প্রতি বছর প্রায় ১২ হাজার শিক্ষার্থী ভর্তির হয়। প্রস্তাবিত প্রোগ্রামগুলি বোগোলা সিস্টেমের সাথে লাইন অনুসারে ডিজাইন করা হয়েছে যার সাথে ১শত আন্তর্জাতিক ছাত্রছাত্রী বার্ষিক একটি প্লেসমেন্ট আয়োজন করে।

ক্লুজ-ন্যাপোকা কারিগরি বিশ্ববিদ্যালয়
১৯২২ সালে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ২০০ ইন্টার-ইউনিভার্সিটির সাথে অংশিদারিত্ব আছে।  শিক্ষা ও আন্তর্জাতিকীকরণের পাশাপাশি গবেষণাও বিশ্ববিদ্যালয়ের একটি ফোকাস।

বুখারেস্ট বিশ্ববিদ্যালয়ের পোলাইটনিকা
১৯০ বছরেরও বেশি অভিজ্ঞতার সাথে, বুখারেস্টের বিশ্ববিদ্যালয় পোলাইটনাইকা (ইউপিবি) যদি রোমানিয়ার বৃহত্তম এবং প্রাচীনতম প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় হয় তবে এটি দেশের প্রযুক্তিগত বিশেষজ্ঞদের মূল উৎস।

সূত্র- ওয়াল্ড স্কলারশিপ ফোরম ডট কম

এস ইউ এ
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি