ঢাকা, শনিবার   ০৬ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭

Ekushey Television Ltd.

লন্ডনের মিডিয়া সম্মেলনে যাচ্ছেন তিন বাংলাদেশি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৯ ১৫ জুলাই ২০১৯

লন্ডনের থমসন রয়টার্স হেডকোয়াটার্সে ১৫ থেকে ১৭ জুলাই অনুষ্ঠিত হচ্ছে পরবর্তী প্রজন্মের সাংবাদিকতা সম্পর্কিত ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ড ওয়াইড ২০১৯’ সম্মেলন। সেখানে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করছেন উদীয়মান তিন বাংলাদেশি সাংবাদিক।

ফিউচার নিউজ ওয়ার্ল্ড ওয়াইডে অংশগ্রহণকারী তিন বাংলাদেশি হলেন দ্য ডেইলি স্টারের সহ-সম্পাদক আনিলা তারান্নুম ও আজমিন আজরান এবং সেভ দ্য চিলড্রেন বাংলাদেশের কমিউনিকেশন্স অফিসার নাফিসা হাসান।

বিশ্বের শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম ও ডিজিটাল মিডিয়ার সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে ব্রিটিশ কাউন্সিল ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ড ওয়াইড ২০১৯’ নামে এ সম্মেলনের আয়োজন করছে। প্রতিযোগীরা সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণ নেয়ার পাশাপাশি খ্যাতিমান সাংবাদিকদের সঙ্গে আলোচনার সুযোগ পাবেন। এদের মধ্যে রয়েছেন ক্রিশ্চিনা ল্যাম্ব, চিফ ফরেন করেসপন্ডেন্ট, সানডে টাইমস; শ্রীনিভাষণ জেইন, ম্যানেজিং এডিটর, নিউ দিল্লি টেলিভিশন লিমিটেড; সনি সুই, কো-ফাউন্ডার, মিয়ানমার টাইমস এবং টেড টক বক্তা ‘টকিং টু স্পাইডারর্স ইন জেল।’

প্রতিযোগিতায় লক বাছাইপর্বের মাধ্যমে তিন হাজার প্রতিযোগীর মধ্য থেকে নির্বাচিত হয়েছেন তিন বাংলাদেশি তরুণ সাংবাদিক। বিশ্বের ৫৩টি দেশের ১০০ জন প্রতিনিধির মাঝে তারা সম্মেলনে লাল সবুজের প্রতিনিধিত্ব করবেন। দুদিনের এই সম্মেলনে অংশগ্রহণকারীরা শীর্ষস্থানীয় সাংবাদিকদের কাছ থেকে মিডিয়ার অন্তর্নিহিত সব তথ্য জানতে পারবেন, যা তাদের বৈশ্বিক যোগাযোগের ক্ষেত্রে ভূমিকা রাখবে।

প্রতিনিয়ত যেহেতু সংবাদের হেডলাইনের মূল বিষয়ে চলে আসছে মিডিয়ার নাম, সেহেতু সর্বজনীন মূল্যবোধের লক্ষ্য, সামঞ্জস্যতা ও উপকরণ, যা পেশাদারত্বের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এমন সবকিছুর ওপর বিশেষ গুরুত্ব দেয়া হবে বৈশ্বিক এ আয়োজনে। এছাড়া আলোচনার মুখ্য বিষয়গুলোর মধ্যে থাকবে- মিডিয়া ফ্রিডম বা সাংবাদিকতার স্বাধীনতা ও দায়িত্বশীলতা, সততা ও স্বচ্ছতা, পাঠক বা দর্শকের ক্ষমতায়ন এবং বিদ্বেষ‚ লক মনোভাবকে চ্যালেঞ্জ করা।

সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী ডেইলি স্টারের সহ-সম্পাদক আজমিন আজরান বলেন, ‘সংবাদ যেভাবে পঠিত এবং উৎপাদিত হয় তা প্রতিনিয়ত পরিবর্তনশীল। এফএনডব্লিউ আমাকে বর্তমান ধারার সঙ্গে তাল মিলিয়ে চলার সুযোগ দেবে এবং সেখানে আমি আমার অভিজ্ঞতা অন্যদের সঙ্গে ভাগ করে নেয়ার সুযোগ পাব।’

রয়টার্সের সাবেক এডিটর ইন চিফ এবং ফিউচার নিউজ অ্যাডভাইজরি বোর্ডের সভাপতি মার্ক উড বলেন, ফিউচার নিউজ ওয়ার্ল্ড ওয়াইড বিশ্বের উদীয়মান সাংবাদিকদের কাছে আকর্ষণীয়। এই সম্মেলনটি মুক্ত গণমাধ্যম এবং দায়িত্বশীল সাংবাদিকতার গুরুত্বকে প্রচার করে। অভিজ্ঞ সাংবাদিকদের কাছ থেকে অংশগ্রহণকারী তরুণরা দিকনির্দেশনা অর্জন করতে পারবে।

এছাড়া ধারাবাহিক কর্মশালার মাধ্যমে অংশগ্রহণকারীরা খ্যাতনামা নিউজরুম পরিদর্শন করতে পারবে। সেই সাথে গবেষণা, সম্পাদনা এবং প্রোডাকশন দক্ষতা বৃদ্ধি করতে পারবে। 

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি