ঢাকা, রবিবার   ০৫ এপ্রিল ২০২০, || চৈত্র ২২ ১৪২৬

Ekushey Television Ltd.

বিডা, এটুআই ও বামা’র সমঝোতা স্বাক্ষর

লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরে গবেষণা ও উন্নয়ণের লক্ষ্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৩ ২৯ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১৬:২৩ ২৯ ফেব্রুয়ারি ২০২০

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম- একুশে টেলিভিশন

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম- একুশে টেলিভিশন

লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরে গবেষণা ও উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), এটুআই এবং বাংলাদেশ অটোমোবাইলস অ্যাসেম্বর্লাস অ্যান্ড ম্যানুফ্যাকচারর্স অ্যাসোসিয়েশনের (বামা) মধ্যে সমঝোতা স্বাক্ষরিত হয়েছে।

আজ শনিবার দুপুরে রাজধানীর পাঁচ তারকা একটি হোটলে এ সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিডা’র সচিব ড. আবদুল হামিদ, এটুআই’র পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী এবং বামা’র জ্যেষ্ঠ সহ-সভাপতি তাসকিন আহমেদ এ চুক্তিতে স্বাক্ষর করেন। 

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম। এতে আরও উপস্থিত ছিলেন বামা’র সভাপতি ও নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমেদ, এটুআই’র সোশ্যাল ইনোভেশন ক্ল্যাস্টার প্রধান মানিক মাহমুদ, এটুআই’র ইনোভেশন ল্যাবের হেড অব টেকনোলজি ফারুক আহমেদ জুয়েল, বামা’র সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী দ্বীন, সহ-সাধারণ সম্পাদক সোহানা রউফ চৌধুরী প্রমুখ। 

অনুষ্ঠানের বক্তরা বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০ সালকে লাইট ইঞ্জিনিয়ারিং বছর হিসেবে ঘোষণা করেছেন এবং এর আওতায় সাইকেল, মোটর সাইকেল, অটোমোবাইল, অটো পাটর্স, বৈদুতিক ও ইলেকট্রনিক আইটেম, সোলার ফটো-ভল্টিং মডিউল, ব্যাটারি এবং খেলনা উৎপাদন করার পরামর্শ প্রদান করেন। এই খাতের বিভিন্ন পণ্য দেশীয় প্রযুক্তিতে উৎপাদন ও রপ্তানি করে আরও বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যে বিশেষ মনোযোগ দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করেন। এর ধারা বাহিকতায় বিডা’র তত্ত্বাবধায়নে এটুআই’র ইনোভেশন ল্যাব (আইল্যাব) এর কারিগরি সহযোগিতায় বামা যৌথ সমন্বয়ের মাধ্যমে লাইট ইঞ্জিনিয়ারিং নিয়ে কাজ শুরু করার উদ্যোগ নেওয়া হয়।  

জানা যায়, ২০২১ রূপকল্প বাস্তবায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ’র আওতাধীন এবং মন্ত্রিপরিষদ বিভাগ ও ইউএনডিপি বাংলাদেশের সহযোগীতায় পরিচালিত এটুআই বিভিন্ন নাগরিক সেব সহজিকরণ ও বিদ্যমান নাগরিক সমস্যা সমাধানের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। ইতোমধ্যে ২৪৭টি প্রকল্পকে অনুদান প্রদান করা হয়েছে। এর মধ্যে এটুআই ইনোভেশন ল্যাব সহজে, কম খরচে ও কম সময়ে নাগরিক সেবা প্রদানের লক্ষ্যে দেশীয় উদ্ভাবকগণের সহায়তায় বিভিন্ন ডিভাইস উদ্ভাবনী চর্চার ধারাবাহিকতা বজায়, ইনোভেশন ইকোসিস্টেম তৈরি, উদ্ভাবনে স্বীকৃতি প্রদান ও তরুণদের উদ্ভাবনী শক্তির বিকাশের লক্ষ্যে এটুআই এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের যৌথ চেষ্টায় এটুআই ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে।

এমএস/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি