ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

Ekushey Television Ltd.

সিরিজ নিশ্চিতে রাতে মাঠে নামছে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৩ ৭ নভেম্বর ২০১৯

ভারতের মাটিতে প্রথমবারের মত পূর্ণাঙ্গ সফরে শুরুটা রঙ্গিন করেছে বাংলাদেশ। প্রথম টি-টোয়েন্টিতে বড় জয় পাওয়ায় ফুরফুরে মাহমুদুল্লাহরা এক  ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করতে চায়। সে লক্ষ্যে স্বাগতিকদের বিপক্ষে আজ নামছে তারা। ভারতের রাজকোটের সৌরাস্ট্র ক্রিকেট এসোসিয়েশন স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-০ তে এগিয়ে রয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে জয়ের জন্য মরিয়া উভয় দল। এ ম্যাচের মধ্যদিয়ে টাইগারদের সামনে হাতছানি দিচ্ছে নতুন ইতিহাস সৃষ্টির। সামনের দুটি ম্যাচের একটিতে জিতলেই ইতিহাসটা আরও সমৃ্দ্ধ হবে।

অর্থাৎ, প্রথমবারের মত ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়, তাও আবার তাদেরই মাঠে। কাজটা তৃতীয় ম্যাচের জন্য ফেলে না রেখে দ্বিতীয় ম্যাচেই করে ফেলতে চাইবে সফরকারীরা। অন্যদিকে সমতা এনে সিরিজ জয়ের আশা বাঁচিয়ে রাখতে চায় রোহিত শর্মারা।

রাজকোটের এ মাঠে এখন পর্যন্ত চারটি ম্যাচে হেরেছে স্বাগরিতকরা। ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মতো দলগুলো ভারতকে তাদের মাটিতে হারিয়েছে।

ভারতের মাটিতে ভারতকে হারানো বাংলাদেশের জন্য একটা সময় ছিল অসাধ্য সাধনের মতোই ব্যাপার, কিন্তু প্রথম ম্যাচে জয়ের পর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য কাজটা এখন আর অতটা কঠিন বলে মনে হচ্ছে না। আর মাত্র একটি ম্যাচ জিততে পারলেই বাংলাদেশে এই সিরিজে জয় পাবে।

মাঠে ও মাঠের বাইরের নানা ঘটনায় কোনঠাসা বাংলাদেশ দল টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি জিতে বেশ নাটকীয় ভাবে দৃশ্যপট বদলে দিয়েছে।

নবীন খেলোয়াড়রা এক্ষেত্রে বড় ভূমিকা রেখেছেন। নাইম শেখ, আফিফ হোসেন ধ্রুব ও আমিনুল বিপ্লব- এই তিনজন ক্রিকেটার নিজেদের দক্ষতা ও শারীরিক ভাষা দিয়ে দলের চিত্র অনেকটা বদলে দিয়েছেন। নাইম শেখ প্রথমবার বাংলাদেশের জার্সি গায়ে মাঠে নেমেই ধৈর্য্যের পরিচয় দিয়েছেন, তিনি প্রথম ম্যাচ শুরু থেকে ব্যাট হাতে ভারতীয় বোলারদের সহজে উইকেট পেতে দেননি।

আফিফ হোসেন ধ্রুব, ৩ ওভার বল করে ১১ রান দিয়ে একটি উইকেট নিয়েছেন, টি-টোয়েন্টির বিচারে বেশ কিপটে বোলিং করেছেন তিনি। মাঠে নামার আগে সাকিব ও তামিমের অনুপস্থিতি নিয়ে বিস্তর লেখালেখি হলেও, প্রথম ম্যাচে জয়ের পর তারুণ্য ও মুশফিক-রিয়াদের অভিজ্ঞতার মিশেলে বেশ নির্ভার একটা দল মাঠে লক্ষ্য করা গেছে। বাংলাদেশ ক্রিকেট দল বহু দিন যাবৎ একজন লেগস্পিনারের খোঁজে ছিল, সেটার অভাব মিটছে বিপ্লবের হাত ধরে।

বাংলাদেশ মূলত সিনিয়র নির্ভর ক্রিকেট থেকে খানিকটা হলেও সরে আসছে এখন। বাংলাদেশ দলের যে পাঁচ ক্রিকেটারকে 'পঞ্চপান্ডব' বলে বর্ণনা করা হয়, তাদের মধ্যে তিনজন ক্রিকেটারই এখন দৃশ্যপটে নেই। তাই এই একটি জয় সেই নির্ভরতা থেকেও বের করে আনছে বাংলাদেশের ক্রিকেট দলকে। তবে লিটন দাসের ব্যাটে রান না আসা দুশ্চিন্তার কারণ হতে পারে বাংলাদেশের ব্যাটিং কোচ নেল ম্যাকেঞ্জির জন্য। ভারত নিশ্চিতভাবেই আরও বেশি প্রত্যয় ও আগ্রাসী হয়ে মাঠে নামবে।

তাইতো তারুণ্য নির্ভর দলে এ ম্যাচে পরিবর্তনের খুব বেশি আশঙ্কা নেই। তবে লিটনের জায়গায় পরিবর্তন হতে পারে। বাকিটা কন্ডিশনের ওপর ভিত্তি করে কোচ ও অধিনায়ক সিদ্ধান্ত নেবেন।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ :

লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন, মোস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, আমিনুল ইসলাম এবং শফিউল ইসলাম।

ভারতের সম্ভাব্য একাদশ :

রোহিত শর্মা, শিখর ধাওয়ান, সঞ্জু স্যামসন, শ্রেয়াস আইয়ার, ঋশভ পন্ত, শিভাম দুবে, ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, দীপক চাহার এবং শার্দুল ঠাকুর।
এআই/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি